×

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধ বন্ধ করলে হামাস ক্ষমতায় থেকে যাবে: নেতানিয়াহু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৪, ১২:৪৯ পিএম

গাজায় যুদ্ধ বন্ধ করলে হামাস ক্ষমতায় থেকে যাবে: নেতানিয়াহু

ছবি: সংগৃহীত

জিম্মি মুক্তির বিনিময়ে গাজায় যুদ্ধ বন্ধের হামাসের দাবি প্রত্যাখ্যানে অবস্থান আরও কঠোর করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রবিবার তিনি বলেন, গাজায় যদি এখন ইসরায়েল যুদ্ধ বন্ধ করে তাহলে হামাস ক্ষমতায় থেকে যাবে এবং তারা ইসরায়েলের জন্য হুমকি হয়ে থাকবে। ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তি নিশ্চিতের জন্য যুদ্ধে সাময়িক বিরতি দিতে ইসরায়েল রাজি আছে বলে জানিয়েছেন নেতানিয়াহু। হামাসের কাছে ১৩০ জনের বেশি ইসরায়েলি জিম্মি আছে বলে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, ‘কিন্তু ইসরায়েল যখন আগ্রহ দেখাচ্ছে, তখন হামাস কট্টর অবস্থানে অনড় রয়েছে। তারা প্রথমেই গাজা থেকে আমাদের সব সেনা প্রত্যাহারসহ যুদ্ধের অবসান চায়। তারা (হামাস) নিজেদের ক্ষমতায় রাখতে চায়। ইসরায়েল তা মেনে নিতে পারে না।’ খবর আরব নিউজের।

প্রতিবেদনটিতে বলা হয়, হামাস বারবার হত্যাযজ্ঞ, ধর্ষণ ও অপহরণ করে নিজেদের প্রতিশ্রুতি বজায় রাখতে সক্ষম হবেন বলে মনে করেন নেতানিয়াহু।

মিশরের রাজধানী কায়রোয় হামাস নেতারা দ্বিতীয় দিনের মতো মধ্যস্থতাকারীদের সঙ্গে বৈঠক করছেন। ফিলিস্তিনের কর্মকর্তারা বলেছেন, হামাস নেতারা যে কোনও চুক্তির শর্ত হিসেবে গাজায় যুদ্ধ অবসানের দাবিতে অনঢ় থাকায় এখন পর্যন্ত আলোচনায় দৃশ্যত কোনও অগ্রগতি হয়নি।

গতবছর ৭ অক্টোবর হামাস ইসরায়েলে ঢুকে হামলা চালানোর পর ২৫২ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়। এর জবাবে সেদিনই গাজায় হামলা শুরু করে ইসরায়েল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব মতে, ইসরায়েলের বিমান ও স্থল হামলায় এ পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App