×

আন্তর্জাতিক

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতে যাবে না হামাস

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ০৫:১৯ পিএম

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতে যাবে না হামাস

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা ও আগ্রাসন পুরোপুরি বন্ধ না হওয়া পর্যন্ত বন্দি বিনিময় চুক্তি বা কোনো ধরনের যুদ্ধবিরতিতে যাবে না হামাস। স্থায়ীভাবে যুদ্ধ বন্ধের প্রতিশ্রুতি ছাড়াই গাজা সরকার একটি যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হতে যাচ্ছে বলে যখন ইসরায়েলি গণমাধ্যমগুলো খবর প্রচার করছে, তখন এ হুঁশিয়ারি দিয়েছি ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠনটি। খবর: ইরানভিত্তিক প্রেসটিভি'র।  

এর আগে শনিবার মিশরের রাজধানী কায়রোতে সিআইএ পরিচালক উইলিয়াম বার্নসসহ মিশরীয় মধ্যস্থতাকারীদের সঙ্গে বৈঠক করে হামাসের একটি প্রতিনিধিদল। এর পরপরই যুদ্ধবিরতির এ গুঞ্জন ওঠে। হামাসের সিনিয়র নেতা হিসাম বারদান কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ফিলিস্তিনি জনগণের দুঃখ-দুর্দশার অবসানের জন্য হামাস একটি চুক্তিতে পৌঁছাতে দৃঢ়প্রতিজ্ঞ তবে সে চুক্তি যেকোনো মূল্যে হবে না।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও তার উগ্র মন্ত্রিসভা কাল্পনিক কিছু অভিযোগ তুলে যুদ্ধবিরতির আলোচনা ভন্ডুল করার ষড়যন্ত্র করছে, এমন অভিযোগ করে তিনি আরো বলেন, নেতানিয়াহু নিজের ব্যক্তিগত রাজনৈতিক ভবিষ্যতের স্বার্থে বন্দিদের জীবন নিয়ে ছিনিমিনি খেলছেন।

এদিকে বন্দি বিনিময় চুক্তিতে সম্মত হতে গাজা উপত্যকার হামাস সরকারকে সাত দিনের সময় বেঁধে দিয়েছে দখলদার ইসরায়েল। এসময়ের মধ্যে চুক্তি না করলে গাজার রাফাহ শহরে হামলা চালানো হবে বলেও হুমকি দিয়েছে তেল আবিব। এ বিষয়ে বারদান বলেন, নেতানিয়াহুর রাফাহ শহরে হামলা চালানোর হুমকিই বন্দি বিনিময় চুক্তি বা কোনো যুদ্ধবিরতির ক্ষেত্রে বড় বাঁধা। মিশরের মধ্যস্থতায় কায়রোয় একাধিকবার বৈঠক হলেও ইসরায়েল ও হামাস কোনো চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়।

হামাস বলছে, গণহত্যা ও আগ্রাসন বন্ধ করে গাজা থেকে স্থায়ীভাবে দখলদার সেনা প্রত্যাহার করতে হবে। এই শর্ত মেনে না নেয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কোনো চুক্তি হবে না। প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল শনিবার এক প্রতিবেদনে জানিয়েছিল, মিশর ও ইসরায়েলের তৈরি এ চুক্তি প্রত্যাখ্যান করার বদলে হামাস নতুন প্রস্তাব দিতে পারে। তবে গাজায় অবস্থানরত হামাসের প্রভাবশালী নেতা ইয়াহিয়া সিনাওয়ার এখনো এ প্রস্তাবের বিষয়ে কোনো মন্তব্য করেননি। তার কাছে নতুন প্রস্তাবটি পৌঁছেছে কিনা সে বিষয়টিও স্পষ্ট নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App