×

আন্তর্জাতিক

বাইডেনের জন্য গাজা হবে ভিয়েতনাম: স্যান্ডার্স

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ০৫:০৯ পিএম

বাইডেনের জন্য গাজা হবে ভিয়েতনাম: স্যান্ডার্স

ছবি: সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের ভয়াবহ গণহত্যা বন্ধ করার দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া ছাত্র বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়েছেন প্রখ্যাত সিনেটর বার্নি স্যান্ডার্স।  

তিনি বলেছেন, ইসরায়েলকে সমর্থন দিতে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন নিজেকে রাজনৈতিক ও নৈতিকভাবে দুর্বল অবস্থানে নিয়ে যাচ্ছেন।

মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে স্যান্ডার্স বলেন, এটি বাইডেনের জন্য ভিয়েতনাম পরিণতি ডেকে আনতে পারে। 

তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসনের সঙ্গে বাইডেনের তুলনা করে বলেন, জনসন ভিয়েতনাম যুদ্ধের সময় শিক্ষার্থী-বিক্ষোভের জের ধরে ১৯৬৮ সালের পুনর্নিবাচনের প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই অভিজ্ঞ রাজনীতিবিদ বলেন, এবার ইসরায়েল নিয়েও নিজের অবস্থানের জন্য শুধু ছাত্রসমাজ নয় সেইসঙ্গে ডেমোক্র্যাটদের বড় অংশের সমর্থন খুইয়ে বাইডেন আগামী নভেম্বর মাসে অনুষ্ঠেয় নির্বাচনে হেরে যেতে পারেন।

বাইডেনের ডেমোক্র্যাট দলে গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত জরিপে দেখা গেছে, দলটির মাত্র ১৮ ভাগ সমর্থক বাইডেনের ইসরায়েল নীতিকে সমর্থন করছেন। অন্যদিকে শতকরা ৭৫ ভাগ ডেমোক্র্যাট গাজায় ইসরায়েলি গণহত্যার বিরোধিতা করেছেন।  

এ অবস্থায় গাজা যুদ্ধের কারণে নিজ দলের সমর্থন ব্যাপকভাবে হারানোর ফলে আগামী নির্বাচনে বাইডেনের পক্ষে জয়লাভ করা কঠিন হয়ে পড়বে বলে অনেক মনে করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App