×

আন্তর্জাতিক

মস্কোর ক্রাইস্ট দ্য স্যাভিয়ারে প্রার্থনায় অংশ নিয়েছেন পুতিন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ০২:৩২ পিএম

মস্কোর ক্রাইস্ট দ্য স্যাভিয়ারে প্রার্থনায় অংশ নিয়েছেন পুতিন

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইস্টার সানডের প্রার্থনায় যোগ দিতে শনিবার মধ্যরাতে মস্কোর ক্রাইস্ট দ্য সেভিয়র ক্যাথেড্রালে পৌঁছেছেন। গির্জাটি মস্কোর প্যাট্রিয়ার্ক এবং অল রাশিয়া কিরিল দ্বারা পরিচালিত হয়। পুতিনের সঙ্গে মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিনও অনুষ্ঠানে যোগ দিয়েছেন। এসময় প্রেসিডেন্ট এবং প্যাট্রিয়ার্ক কিরিল ইস্টার সানডের উপহার বিনিময় করেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ঐতিহ্যগতভাবে পবিত্র দিনগুলিতে গির্জায় প্রার্থনায় অংশ নেন। রাশিয়ায় ইস্টার সানডের দিন, রাষ্ট্রপ্রধান সাধারণত ক্রাইস্ট দ্য সেভিয়র ক্যাথেড্রালে প্রার্থনায় অংশ নেন। ২০০০ সালে মস্কোর বাইরে সেন্ট পিটার্সবার্গের সেন্ট আইজ্যাকস ক্যাথেড্রালে এবং ২০০৩ সালে তাজিকিস্তান সফরের সময় দুশানবের সেন্ট নিকোলাস ক্যাথেড্রালে ইস্টার উৎসবে অংশ নিয়েছিলেন তিনি। তবে ২০২০ সালে করোনা মহামারীর কারণে পুতিন ইস্টার সানডের অনুষ্ঠানে অংশগ্রহণ করেননি। এসময় তিনি নভো-ওগারিয়োভোর নিজের বাসভবন চ্যাপেলে মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে ইস্টার সানডে উদযাপন করেন। 

ইস্টার সানডে সারাবিশ্বের খ্রিস্টান সম্প্রদায়ের জন্য একটি সার্বজনীন ছুটির দিন। এদিনে খৃষ্টানদের ধর্মীয় আচার-অনুষ্ঠানে যিশু খ্রিস্টের পুনরুত্থানকে স্মরণ করা হয়। রাশিয়ান অর্থোডক্স চার্চ সৌর এবং চন্দ্র ক্যালেন্ডারের উপর ভিত্তি করে ইস্টার সানডের তারিখ নির্ধারণ করে। ২০২৪ সালে এটি পড়েছে ৫ মে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App