×

আন্তর্জাতিক

রেকর্ড সংখ্যক হাজি বরণে প্রস্তুতি নিচ্ছে সৌদি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ০৯:৪৪ এএম

রেকর্ড সংখ্যক হাজি বরণে প্রস্তুতি নিচ্ছে সৌদি

ছবি: সংগৃহীত

জুনের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে পবিত্র হজ। ফলে মে মাসের শেষ সময় থেকেই পবিত্র নগরী মক্কায় ভিড় জমানো শুরু করবেন সারা বিশ্বের হজ যাত্রীরা। আর এ বছর মক্কায় রেকর্ড সংখ্যক ২০ লাখ হাজির সমাগম হতে পারে-এমন ধারণা নিয়ে প্রস্তুতি শুরু করেছে সৌদি আরব।

হাজিরা যেন সুন্দর ও আরামদায়কভাবে হজ সম্পন্ন করতে পারেন সে বিষয়টি মাথায় রেখে সৌদির সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো যৌথভাবে কাজ করে চলেছে।

এবারের রমজান মাসে রেকর্ড সংখ্যক ৩ কোটি মানুষ ওমরাহ পালন করার পর হজ সংশ্লিষ্ট এজেন্সিগুলো ধারণা করছে এবার হজেও মুসল্লিদের ঢল নামবে।

সদ্যই বিদায় নেয়া পবিত্র রমজান মাসে মদিনার মসজিদে নববীতে ৩ কোটি ৩০ লাখ মানুষ নামাজ আদায় করেছিলেন। রমজানে প্রিন্স মোহাম্মদ বিন আব্দুলআজিজ বিমানবন্দর দিয়ে ৯০ লাখ মানুষ মদিনায় আসেন। হজের আগে ও পরে অনেক মানুষ মদিনায় যান।

এদিকে গত বছর হজ পালন করেছিলেন ১৮ লাখের বেশি মানুষ। করোনা মহামারির কারণে এর আগের তিন বছর নির্দিষ্ট সংখ্যক মানুষকে হজ করার সুযোগ দেয়া হয়। কিন্তু ২০২৩ সালে সব বিধিনিষেধ তুলে দেয়া হয়। এতে করে মক্কায় ১৮ লাখের বেশি মানুষ হজ করতে আসেন। তাদের প্রত্যাশা এবার গতবারের তুলনায় আরও বেশি মানুষ হজ করতে আসবেন। আর তাই হজের প্রস্তুতি অনেক আগে থেকেই নেয়া শুরু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App