×

আন্তর্জাতিক

যে কারণে মাত্র ১৬ বছর বয়সেই দুবাইয়ে হওয়া যাবে মসজিদের ইমাম

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২৪, ১১:২৫ পিএম

যে কারণে মাত্র ১৬ বছর বয়সেই দুবাইয়ে হওয়া যাবে মসজিদের ইমাম

ছবি: সংগৃহীত

দুবাইয়ে তরুণদের নামাজসহ সমাজ সচেতনতা ও শিক্ষা কার্যক্রমে নেতৃত্ব এবং অবদান রাখার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে দেশটি। সেই লক্ষ্যে এখন থেকে মাত্র ১৬ বছর বয়সেই মসজিদের ইমাম হতে পারবেন দুবাইয়ের ছেলেরা। উদ্যোগটির নাম ইমাম আল ফারিজ। ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট এ প্রকল্প বাস্তবায়ন করছে। 

বিষয়টি নিয়ে বিভাগের মহাপরিচালক আহমেদ দারউইশ আল মুহাইরি বলেন, তরুণরা যেন দুবাইয়ের মসজিদে নামাজের নেতৃত্ব দিতে পারে এবং সমাজে সচেতনতা ও শিক্ষা কার্যক্রমে অবদান রাখতে পারে সেই লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে।

দুবাইয়ের ক্রাউন প্রিন্স এবং আইএসিএডির নির্বাহী পরিষদের চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাখতুমের নির্দেশের ভিত্তিতে ইমাম আল ফারিজ চালু করা হয়েছে। মূলত মুয়াজ্জিন আল ফারিজের সফলতায় অনুপ্রাণিত হয়ে তিনি এ প্রকল্প চালু করেছেন। মুয়েজ্জিন আল ফারিজের মাধ্যমে দুবাইয়ের আশপাশের এলাকার শিশুদের মধ্য থেকে সবচেয়ে সেরা মুয়াজ্জিন বেছে আনা হয়েছে।

উল্লেখ্য, দুবাইয়ের ১৬ থেকে ২১ বছর বয়সি কিশোরদের জন্য ইমাম আল ফারিজ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শহরের ৭০টি মসজিদে অংশগ্রহণকারী কিশোর ও যুবাদের ৪ মাসের প্রশিক্ষণ দেয়া হবে। ১ মে থেকেই সন্তানদের এ কোর্সে ভর্তি করতে পারবেন বাবা-মায়েরা।

সূত্র: খালিজ টাইমস

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App