×

আন্তর্জাতিক

ইসরায়েলে বন্দি আল শিফার চিকিৎসকের রহস্যজনক মৃত্যু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২৪, ০৯:৪৪ এএম

ইসরায়েলে বন্দি আল শিফার চিকিৎসকের রহস্যজনক মৃত্যু

ছবি: সংগৃহীত

অবরুদ্ধ গাজার আল শিফা হাসপাতালের অর্থোপেডিকস বিভাগের প্রধান চিকিৎসক আদনান আল বুরশকে (৫০) ইসরায়েলি বাহিনী ধরে নিয়ে বন্দি করে রাখে।

চার মাসেরও বেশি সময় আটক থাকার পর ইসরায়েলি কারাগারে ওই ফিলিস্তিনি চিকিৎসকের রহস্যজনক মৃত্যু হয়েছে। 

বৃহস্পতিবার (২ মে) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ও ফিলিস্তিনি বন্দিদের নিয়ে কাজ করা গোষ্ঠীগুলো এ তথ্য জানিয়েছে। খবর: বিবিসির।

নিহত গাজার আল শিফা হাসপাতালের অর্থোপেডিকস বিভাগের প্রধান উত্তর গাজার আল আওদা হাসপাতালে চিকিৎসাসেবা দেয়ার সময় বর্বর ইসরায়েলি বাহিনী তাকে আটক করে। 

ইসরায়েল এক বিবৃতিতে চিকিৎসক আদনানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। ওই বিবৃতিতে বলা হয়েছে, চিকিৎসক আদনান আল বুরশকে জাতীয় নিরাপত্তার কারণে আটক করা হয়েছিল এবং তিনি ওফার কারাগারে মারা গেছেন। মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য না দিলেও ইসরায়েল বলেছে, ঘটনাটি তদন্ত করা হচ্ছে।

এদিকে ফিলিস্তিনি বন্দী অ্যাডভোকেসি গ্রুপগুলো বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে বলেছে, ডা. চিকিৎসক আদনান আল-বুরশ মৃত্যু হয়নি বরং তাকে ‘হত্যা’ করা হয়েছে। তার মরদেহ এখনো ইসরায়েলি হেফাজতে রয়েছে। 

গাজার সবচেয়ে বড় চিকিৎসা কেন্দ্র আল-শিফার পরিচালক ডা. মারওয়ান আবু সাদা বলেছেন, চিকিৎসক আদনানের মৃত্যুর সংবাদ সহ্য করা কঠিন ছিল। 

এদিকে পশ্চিম তীর এবং গাজায় মানবাধিকার পরিস্থিতিবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ফ্রান্সেস্কা আলবানিজ বলেন, ডা. আদনান আল-বুরশের মৃত্যুতে তিনি ‘অত্যন্ত উদ্বিগ্ন’। একইসঙ্গে ফিলিস্তিনিদের সুরক্ষার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App