×

আন্তর্জাতিক

ব্রাজিলে ভারী বর্ষণ-ভূমিধসে নিহত ২৯

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ মে ২০২৪, ০৭:১৩ পিএম

ব্রাজিলে ভারী বর্ষণ-ভূমিধসে নিহত ২৯

ছবি: সংগৃহীত

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্রান্ডে দো সুলে ব্যাপক ঝড়-বৃষ্টি, হড়কা বান ও ভূমিধসে ২৯ জনের প্রাণহানি হয়েছে এবং এখনও নিখোঁজ রয়েছেন ৬০ জন। সূত্র: রয়টার্স।

রিও গ্রান্ডে দো সুল প্রদেশের বেসামরিক প্রতিরক্ষা বিভাগ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিখোঁজদের উদ্ধারে দুর্যোগ মোকাবিলা বিভাগের কর্মীরা ইতোমধ্যে অভিযান শুরু করেছেন।

গত বুধবার থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত রিও গ্রান্ডে দো সুলে প্রদেশের ওপর দিয়ে বয়ে গেছে ব্যাপক ঝড় ও বজ্রবিদ্যুৎসহ মুষলধারে বর্ষণ। ব্যাপক এই দুর্যোগ এবং তার প্রভাবে সৃষ্ট হড়কা বান, ভূমিধসে নিহত-নিখোঁজদের পাশাপাশি বাস্তুচ্যুত হয়েছেন প্রদেশটির ১২৪টি শহরের ১০ হাজার ২৪২ জন মানুষ।  

প্রবল ঝড়বৃষ্টিতে প্রদেশের একটি জলবিদ্যুৎপ্রকল্পের বাঁধ ভেঙে গেছে। এতে বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন ৩ লাখেরও বেশি মানুষ।

আরো পড়ুন: ব্রাজিলে রেকর্ড ৬২ ডিগ্রি তাপমাত্রা

প্রাদেশিক সরকার ইতোমধ্যে রিও গ্রান্ডে দো সুলেজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে। প্রদেশের গভর্নর এদুয়ার্দো লেইটে সামজিক যোগাযোগমাধ্যমে এক লাইভ বক্তব্যে বলেন, ‘বর্তমানে আমরা যে অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি—তা শুধু সংকটপূর্ণ নয়, বরং ইতিহাসের সবচেয়ে সংকটপূর্ণ পরিস্থিতি এটি।’

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাকিও লুলা দা সিলভা ইতোমধ্যে হেলিকপ্টারে প্রদেশের বন্যাকবলিত এলাকাগুলো ঘুরে দেখেছেন। সফরের পরে এক উচ্চপর্যায়ের বৈঠকে তিনি বলেন, ‘বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়াতে বিভিন্ন পদক্ষেপ নেয়ার জন্য ইতোমধ্যে আমি গভর্নর এবং মন্ত্রিসভার সদস্যদের নির্দেশ দিয়েছি। আমরা আমাদের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে এই দুর্যোগ পরিস্থিতির মোকাবিকলা করব।’

প্রেসিডেন্টের দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার রিও গ্রান্ডে দো সুলের গভর্নরকে টেলিফোন করেছিলেন লুলা দা সিলভা। ফোনে তিনি কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রাদেশিক সরকারকে যাবতীয় সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App