×

আন্তর্জাতিক

এপ্রিল মাসে ভারতে রেকর্ড ভাঙা গরমে ৯ জনের মৃত্যু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ মে ২০২৪, ১০:৫৪ এএম

এপ্রিল মাসে ভারতে রেকর্ড ভাঙা গরমে ৯ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

মার্চ মাস থেকেই গরমের আভাস ছিল ভারতে। তবে এপ্রিলের তপ্ত আবহাওয়া যেন পুড়িয়ে দিয়েছে জনজীবন। গোটা দেশেই তীব্র দহন। এর মধ্যে ভারতের পূর্বাঞ্চলে এপ্রিলের তাপমাত্রা রেকর্ড ভেঙেছে। ভারতের পূর্বাঞ্চলের বেশ কিছু এলাকায় তীব্র তাপপ্রবাহের কারণে এপ্রিলে তাপমাত্রা চরমে পৌঁছায়। অন্তত ৯ জনের মৃত্যুও হয়েছে।

বুধবার ( ১ মে) আবহাওয়া দপ্তর চলতি মে মাসেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে বলে পূর্বাভাস দিয়েছে। তবে, আগামী দিনগুলোতে তাপপ্রবাহ ধীরে ধীরে কমতে থাকবে বলেও জানানো হয়েছে পূর্বাভাসে।

পূর্ব-ভারতে এপ্রিলে গড় তাপমাত্রা ছিল ২৮ দশমিক ১২ ডিগ্রি সেলসিয়াস। ১৯০১ সালে তাপমাত্রার রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে এটিই ছিল সবচেয়ে উষ্ণ তাপমাত্রা। এর জন্য অনেকগুলো কারণকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে প্রধান একটি কারণ হচ্ছে এল নিনো। ২০২৪ সাল এল নিনোর সময়ে শুরু হয়েছিল। এল নিনো বলতে নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরে ভূপৃষ্ঠের পানির অস্বাভাবিক উষ্ণতাকে বোঝায়, যা বিশ্বের অনেক অংশে এবং মহাসাগরে চরম উত্তাপ নিয়ে আসে।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্রের মতে, “এল নিনোর বছরে তাপমাত্রাও বেশি বেড়েছে।” তাছাড়া, বজ্রঝড় কম হওয়া এবং ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলে অ্যান্টি-সাইক্লোনিক সারকুলেশনের কারণে তাপমাত্রা বাড়ছে।

অ্যান্টি-সাইক্লোন সার্কুলেশনে বাতাস ভূমি থেকে সাগরের দিকে ধাবিত হয়... সেকারণে ভূমিতে উষ্ণতা বেড়ে তাপমাত্রা বৃদ্ধি পায়।

এপ্রিলে ভারতের পূর্বাঞ্চলীয় পশ্চিমবঙ্গ রাজ্য সর্বাধিক তাপপ্রবাহের শিকার হয়েছে, যা ছিল গত ১৫ বছরে সর্বাধিক। পিছিয়ে নেই উড়িষ্যাও। সেখানেও গত ৯ বছরের রেকর্ড ভেঙেছে তাপমাত্রা। মূলত কালবৈশাখীর দেখা না মেলাতেই তাপমাত্রা মারাত্মক হারে বৃদ্ধি পেয়েছে পূর্ব এবং উত্তর পূর্ব ভারতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App