×

আন্তর্জাতিক

তাপদাহে পুড়ছে রোহিঙ্গা ক্যাম্প

Icon

জসিম আজাদ, উখিয়া (কক্সবাজার) থেকে

প্রকাশ: ০১ মে ২০২৪, ০৪:০৭ পিএম

তাপদাহে পুড়ছে রোহিঙ্গা ক্যাম্প

ছবি: সংগৃহীত

তীব্র তাপদাহের কারণে অতিষ্ঠ হয়ে উঠছে জনজীবন। তীব্র এ তাপপ্রবাহের কবলে পড়েছে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পগুলো। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগীর সংখ্যা। ঘর থেকে বের হলেই পুড়ে যাচ্ছে শরীর। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ফাঁকা হয়ে যাচ্ছে রোহিঙ্গা ক্যাম্পের রাস্তাঘাট।

রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে তেমন কোনো গাছপালা নেই। ত্রিপলের ছাউনিতে ঢাকা ছোট্ট ঘরে পর্যাপ্ত বাতাসের ব্যবস্থাও নেই। যার ফলে নারী-শিশু ও বৃদ্ধরা এই প্রচণ্ড গরমে অস্থির হয়ে পড়েছেন।

এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে জ্বর, নিউমোনিয়া, ডায়রিয়াসহ বিভিন্ন রোগ। এ গরমে হাঁসফাঁস অবস্থায় ডাব কিংবা শরবতের দোকানে গিয়ে পিপাসা মেটানোর হিড়িক পড়েছে বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে। 

নুর কলিম নামে এক রোহিঙ্গা বলেন, ক্যাম্পের গরমে অস্থির জনজীবন। তাই একটু প্রশান্তির আশায় গাছতলায় এসে বসেছি। প্রকৃতিকে শান্ত-শীতল করতে বৃষ্টির জন্য আকাশের দিকে তাকিয়ে আছি। কিন্তু বৃষ্টির দেখা মিলছে না।

নুরুল ইসলাম নামে আরেক রোহিঙ্গা বলেন, আমাদের ঘরগুলো ত্রিপলের ছাউনিতে ঢাকা। এ গরমে ঘরে থাকাও কষ্টকর, পর্যাপ্ত বাতাসের ব্যবস্থা নেই। ক্যাম্পের ভিতর গাছপালাও নেই, আমরা খুব কষ্টে আছি।

এনজিও কর্মী সাবেকুন্নাহার জানান, চলমান তাপপ্রবাহে হাঁসফাঁস জন-জীবন। ব্যাহত হচ্ছে স্বাভাবিক কার্যক্রম। গাছ আমাদের অক্সিজেন দেয়, ছায়া দেয়। এই উপকারী গাছও মানুষ কেটে ফেলেছে। আমাদের আরো সচেতন হতে হবে, বেশি বেশি গাছ রোপণ করতে হবে। 

এদিকে উখিয়ার বিভিন্ন হাসপাতালে বেড়েছে রোগীর সংখ্যা। অসুস্থ হয়ে পড়ছে শিশু ও বয়স্করা। ডাক্তাররা বিনা প্রয়োজনে ঘর থেকে বের না হতে পরামর্শ দিচ্ছেন। সেইসঙ্গে বেশি বেশি পানি করতে বলছেন। সুতি কাপড় পরিধান করার পাশাপাশি শিশু বয়স্ক ও গর্ভবতী মায়েদের প্রতি বিশেষ খেয়াল রাখতে পরামর্শ দিয়েছেন। তীব্র গরমে প্রতিদিনই গড়ে অর্ধশত শিশু ভর্তি হচ্ছে হাসপাতালগুলোতে। 

এমন পরিস্থিতিতে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি ও তরল খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App