×

আন্তর্জাতিক

২ ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১২:২৫ পিএম

২ ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস একটি নতুন ভিডিও প্রকাশ করেছে, এতে তাদের হাতে বন্দি দুই ইসরায়েলি জিম্মিকে দেখা গেছে। 

ভিডিওটি শনিবার প্রকাশ করা হয়েছে। এতে যে দুই ইসরায়েলিকে দেখা গেছে তাদের গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালানোর সময় ধরে নিয়ে যায় হামাসের যোদ্ধারা, তারপর থেকে তারা ফিলিস্তিনি ছিটমহল গাজায় বন্দি হয়ে আছেন।

রয়টার্স জানিয়েছে, ভিডিওতে যে দুই পুরুষকে দেখা গেছে তাদের কিথ সিগেল (৬৪) ও ওমরি মিরান (৪৭) বলে শনাক্ত করা হয়েছে। ভিডিওতে পেছনে কিছু নেই এমন একটি জায়গার সামনে থেকে দুইজনকে পৃথকভাবে কথা বলতে দেখা গেছে। তারা তাদের পরিবারের প্রতি ভালোবাস জানানোর পাশাপাশি তাদের মুক্তির আবেদন জানিয়েছেন।   

ইসরায়েলে নজিরবিহীন হামলা চালানোর সময় হামাসের যোদ্ধারা মিরানকে তার বাড়ি থেকে ধরে নিয়ে যায়। ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় নাহাল ওজের ওই বাড়িতে তখন মিরানের স্ত্রী ও দুই তরুণী কন্যা ছিল। তাদের সামনে থেকেই তাকে ধরে নিয়ে যায় হামাস যোদ্ধারা।  

সিগেল ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক। তাকে ও তার স্ত্রীকে একসঙ্গে আরেকটি সীমান্ত শহর থেকে ধরে নিয়ে যাওয়া হয়। গত নভেম্বরে সংক্ষিপ্ত এক অস্ত্র বিরতির সময় সিগেলের স্ত্রীকে মুক্তি দেয় হামাস। ইহুদিদের নিস্তারপর্বের (পাসওভার) ছুটির মধ্যে এ ভিডিওটি প্রকাশ করেছে হামাস। ঐতিহ্যগতভাবে এসময় ইহুদিরা মিশরের দাসত্ব থেকে মুক্তি পাওয়ার বাইবেলীয় কাহিনী উদযাপন করে।  

গত বছর এই ছুটির দিনগুলো পরিবারের সঙ্গে উদযাপন করেছিলেন, ভিডিওতে এমন স্মৃতিচারণ করতে গিয়ে সিগাল এক পর্যায়ে কান্নায় ভেঙে পড়েন। পরিবারের সঙ্গে আবার মিলিত হতে পারবেন বলে আশা প্রকাশ করেন তিনি।   

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App