×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের কাছে আগামী ১০ বছরের সমর্থন চাইলেন জেলেনস্কি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১২:১৫ পিএম

যুক্তরাষ্ট্রের কাছে আগামী ১০ বছরের সমর্থন চাইলেন জেলেনস্কি

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন, কিয়েভ আগামী ১০ বছরের জন্য ওয়াশিংটনের সঙ্গে সামরিক, আর্থিক এবং অন্যান্য সহায়তার বিষয়ে আলোচনা করছে। তিনি বলেন কিয়েভ আগামী ১০ বছরের জন্য ওয়াশিংটনের সঙ্গে তাদের সমর্থন নিয়ে আলোচনা করছে। 

জেলেনস্কি আরো বলেন, ওয়াশিংটনের আমাদের একটি শক্তিশালী চুক্তি হয়েছে। আমাদের অন্যান্য মিত্রদের সঙ্গেও আমরা এ ধরনের চুক্তি করতে চাই। খবর তাসের ।

প্রতিবেদনটিতে বলা হয়, কিয়েভ নিরাপত্তা সংক্রান্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের দ্বিপাক্ষিক চুক্তিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমরা প্রতিশ্রুতিবদ্ধ হয়ে কাজ করছি। শুধু এই বছরের জন্য নয় বরং আগত পরবর্তী ১০ বছরের জন্য আমরা যুক্তরাষ্ট্র ও আমাদের অন্যান্য মিত্রদের কাছ থেকে সামরিক, আর্থিক এবং রাজনৈতিক সমর্থন প্রত্যাশা করছি। একই সঙ্গে যৌথভাবে অস্ত্র উৎপাদনের কথাও বলেন তিনি। নিজের অফিশিয়াল টেলিগ্রাম চ্যানেলে এক ভিডিও বার্তায় তিনি এ প্রত্যাশা ব্যক্ত করেন।

ইতোমধ্যে ২০২৩ সালের গ্রীষ্মে ভিলনিয়াস শীর্ষ সম্মেলনে ৭ টি দেশের গ্রুপ ইউক্রেনের সঙ্গে নিরাপত্তা গ্যারান্টি চুক্তি স্বাক্ষর করার পরিকল্পনা ঘোষণা করেছে। এ ধরনের ১০ বছরের একটি চুক্তি ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, জার্মানি, ডেনমার্ক, ইতালি, কানাডা, লাটভিয়া, নেদারল্যান্ড, ফিনল্যান্ড এবং ফ্রান্সের সঙ্গে সাক্ষরিত হয়েছে। 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এই চুক্তিকে মূল্যহীন বলে উল্লেখ করেছেন। তিনি বলেন এ চুক্তির মাধ্যমে কিয়েভ কোনভাবেই লাভবান হবে না। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App