×

আন্তর্জাতিক

অবশেষে ইসরায়েলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন তুরস্কের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৩০ পিএম

অবশেষে ইসরায়েলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন তুরস্কের

ছবি: সংগৃহীত

ইসরায়েল-তুরস্কের দ্বিপক্ষীয় সম্পর্কের গতিপথ বহুবার পাল্টেছে। শুরু থেকে দুই দেশের সম্পর্কে তিক্ততা, ক্ষোভ ও অবিশ্বাস ছিলো। এসবের পরও দুই দেশ সম্পর্কের এক গভীর টান অনুভব করে। এর মূলে রয়েছে কূটনীতি ও বাণিজ্য। কিন্তু অবশেষে গাজায় ইসরাইলের চলমান বর্বরতার প্রতিবাদে দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। খবর ডেইলি সাবাহর

তিনি বলেন, ইসরায়েলি প্রশাসন মনে করছে, তারা আমাদের চুপ করিয়ে দিতে পারবে। আমি তাদের স্মরণ করিয়ে দিতে চাই; আপনারা যাই করুন না কেন, তাইয়্যেপ এরদোগানের হৃদয় বা তার কথাকে নড়চড় করতে পারবেন না। ২৬ এপ্রিল ইস্তাম্বুলে ইন্টার-পার্লামেন্টারি জেরুজালেম প্ল্যাটফর্মের পঞ্চম সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

এরদোগান গাজা সংঘাতের প্রতিবাদে ইসরায়েলের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপে আঙ্কারার সাম্প্রতিক সিদ্ধান্তের কথা স্মরণ করিয়ে দেন। এর আওতায় সিমেন্ট, ইস্পাত এবং লোহা নির্মাণ সামগ্রীর মতো বিভিন্ন পণ্য অন্তর্ভুক্ত ছিলো। ইসরায়েলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করতে সরকারকে আহ্বান জানিয়ে এ পদক্ষেপ নেয়া হয়।

ইসরায়েলের কাছে তুরস্কের জেট ও জেট ফুয়েল বিক্রির বিষয়ে বিরোধীদলগুলোর অভিযোগের জবাবে এরদোগান এসব অভিযোগকে ভিত্তিহীন বলে নিন্দা জানান।

তিনি বলেন, আপনাদের কি বিবেক আছে? পরে দেখা যাবে, এসব অপপ্রচার ফাঁকা বুলি মাত্র।

এরদোগান বলেন, আমরা ওইসব রাজনীতিকদের মতো না। যারা বাতাসের দিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে সিদ্ধান্ত পরিবর্তন করে। আমরা কাফনের কাপড় পরে এ যাত্রা শুরু করেছি। 

প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিন ইস্যুতে তুরস্কের অবস্থানের পরিবর্তন ঘটানো কারো এখতিয়ার বা ক্ষমতা নেই।

এর আগে গাজায় মানবিক সংকটের কারণে ইসরায়েলি সরকারের পদক্ষেপের সমালোচনা করে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে 'গাজার কসাই' বলে অভিহিত করেছেন এরদোগান। সেইসঙ্গে তাকে হিটলারের সঙ্গেও তুলনা করেছেন।

তিনি আরো বলেন, ইতিহাস মুছে ফেলা যায় না। গত ৭ অক্টোবরের পর থেকে যা ঘটেছে তা অবর্ণনীয়। 

এরদোগান বলেন, নাৎসি মানসিকতা গাজায় ৩৫ হাজার মানুষকে হত্যা করেছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App