×

আন্তর্জাতিক

ইসরায়েলি বর্বরতায় ৬ মাসে গাজায় নিহত ১৩ হাজার শিশু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ এএম

ইসরায়েলি বর্বরতায় ৬ মাসে গাজায় নিহত ১৩ হাজার শিশু

ছবি: সংগৃহীত

গাজা উপত্যকায় গত ছয় মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার মতো বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনে জাতিসংঘের ত্রাণ কাজে নিয়োজিত সংস্থা ফিলিস্তিন রিফিউজিস ইন দ্য নিয়ার ইস্টের (ইউএনআরডব্লিউএ) কমিশনার-জেনারেল ফিলিপ লাজারিনি।

সম্প্রতি রুশ বার্তাসংস্থা তাসকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।জাতিসংঘের এ কর্মকর্তা বলেন, গোটা বিশ্বে গত চার বছরে বিভিন্ন যুদ্ধে যে সংখ্যক শিশু প্রাণ হারিয়েছে, গত ছয় মাসে শুধু গাজায় তার চেয়ে বেশি শিশু নিহত হয়েছে।

তিনি বলেন, যুদ্ধ পরিস্থিতিতে হতাহতের সঠিক পরিসংখ্যান পাওয়া খুবই কঠিন। কিন্তু আমি বিশ্বাস করি, ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় যে পরিসংখ্যান প্রকাশ করেছে (গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে) তা আঁতকে উঠার মতো।

ফিলিপ লাজারিনি বলেন, মাত্র ৬ মাসে ৩৪ হাজারেরও বেশি মানুষকে হত্যা করা আসলেই অকল্পনীয় বিষয়। তাও আবার এর মধ্যে ১৩ হাজারই শিশু। গত ছয় মাসে গাজায় নিহত শিশুর এ সংখ্যা সারা বিশ্বে গত চার বছরে সব সংঘাতে নিহত শিশুর তুলনায় বেশি।

ফিলিপ লাজারিনিকে প্রশ্ন করা হয়- গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজারেরও বেশি বলা হচ্ছে। নিহতের তুলনায় সংখ্যাটিকি অতিরিক্ত অনুমান করা হচ্ছে কিনা? 

জবাবে তিনি বলেন, আমাদের তথ্য অনুযায়ী সংখ্যাটি মোটেও অতিরিক্ত অনুমান করা হচ্ছে। বরং প্রকৃত নিহতের সংখ্যা আরো বেশি বলে আমি মনে করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App