×

আন্তর্জাতিক

হুথিদের হামলায় আরো এক মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৯:০৯ এএম

হুথিদের হামলায় আরো এক মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত

ছবি: সংগৃহীত

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলায় আরো এক মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত হয়েছে। ইরান-সমর্থিত ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠীটি বেশ শক্তিশালী এবং গত শুক্রবার দেশটির ভেতরেই ড্রোনটিকে গুলি করে ভূপাতিত করার এই ঘটনা ঘটেছে। তবে বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি মার্কিন সামরিক বাহিনী। 

শনিবার (২৭ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা। প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের হুথি বাহিনী লোহিত সাগরে একটি তেলের ট্যাংকারে হামলা চালিয়ে ক্ষতিগ্রস্ত করেছে এবং যুক্তরাষ্ট্রের আরেকটি এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করেছে। গাজায় ইসরায়েলের আগ্রাসনের বিরোধিতায় আরো হামলার প্রতিশ্রুতি দিয়েছে ইরান-সমর্থিত এই গোষ্ঠীটি।

হুথি গোষ্ঠীর সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি শনিবার তার সর্বশেষ টেলিভিশন ভিডিও ভাষণে বলেছেন, তারা লোহিত সাগরে ‘ব্রিটিশ তেল জাহাজ অ্যান্ড্রোমিডা স্টারে’ নৌ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে এবং ক্ষেপণাস্ত্রটি সরাসরি ট্যাংকারে আঘাত হেনেছে।

মার্কিন সামরিক বাহিনীও নিশ্চিত করেছে, ইয়েমেনে সশস্ত্র এই গোষ্ঠটি একাধিক লক্ষ্যবস্তুতে লোহিত সাগরে তিনটি অ্যান্টিশিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং এমভি অ্যান্ড্রোমিডা স্টারকে ক্ষতিগ্রস্ত করেছে। জাহাজটি সম্প্রতি সিসিলিসে নিবন্ধিত একটি কোম্পানির কাছে বিক্রি করা হয়েছিল বলে রয়টার্স জানিয়েছে।

মার্কিন সামরিক বাহিনীর ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেয়া এক পোস্টে বলেছে, ‘হামলায় এমভি অ্যান্ড্রোমিডা স্টার সামান্য ক্ষতির কথা জানিয়েছে, হামলার পরও ট্যাংকারটে তার যাত্রা অব্যাহত রেখেছে।’

হুথি সামরিক মুখপাত্র আরও বলেছেন, ইয়েমেনে তাদের আকাশ প্রতিরক্ষা বাহিনী সাদা গভর্নরেটের আকাশসীমায় একটি ক্ষেপণাস্ত্র সহ মার্কিন সামরিক বাহিনীর একটি এমকিউ-৯ রিপার আক্রমণ ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে। হামলার সময় ড্রোনটি শত্রুতামূলক মিশনে নিয়োজিত ছিল।

মার্কিন সামরিক বাহিনী অবশ্য এই ড্রোনটির বিষয়ে কোনো মন্তব্য করেনি, তবে মার্কিন সম্প্রচারকারী প্রতিষ্ঠান সিবিএস নিউজ নিশ্চিত করেছে, একটি এমকিউ-৯ ড্রোন গত শুক্রবার ইয়েমেনের অভ্যন্তরে ‘বিধ্বস্ত’ হয়েছে এবং এই ঘটনায় তদন্ত চলছে। এই ধরনের একটি ড্রোনের দাম প্রায় ৩০ মিলিয়ন মার্কিন ডলার।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App