×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ: ভারতীয় বংশোদ্ভূত ছাত্রী গ্রেপ্তার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩৭ পিএম

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ: ভারতীয় বংশোদ্ভূত ছাত্রী গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র জুড়ে বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েল বিরোধী এবং ফিলিস্তিনপন্থি বিক্ষোভের মধ্যে ভারতীয় বংশোদ্ভূত এক নারী শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার আচিন্থিয়া শিবালিঙ্গম প্রিন্সটন ইউনিভার্সিটির শিক্ষার্থী। ওই বিশ্ববিদ্যালয় থেকে পুলিশ দুইজন শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে। আচিন্থিয়া হলেন তামিলনাড়ুর বাসিন্দা।  

স্টুডেন্ট অ্যান্ড অ্যালামনাই পত্রিকাগুলোর বরাত দিয়ে শুক্রবার খবর প্রকাশ করেছে এনডিটিভি। প্রিন্সটন অ্যালামনাই উইকলি তে বলা হয়, বৃহস্পতিবার ভোরে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে অবস্থান নেয়ার জন্য বিক্ষোভকারীরা তাঁবু ফেলে। সে সময় পুলিশ সেখান থেকে আচিন্থিয়া এবং হাসান সাঈদকে গ্রেপ্তার করে নিয়ে যায়। তারা দুইজন স্নাতক পর্যায়ের শিক্ষার্থী।

তাদের ক্যাম্পাসে অনুপ্রবেশের অভিযোগে গ্রেপ্তার করা হয় জানিয়ে বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র বলেন, তাদের তাৎক্ষণিকভাবে ক্যাম্পাসে নিষিদ্ধ করা হয়েছে এবং শৃঙ্খলা ভঙের দায়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

জননিরাপত্তা বিভাগ থেকে তাদের বারবার সতর্ক করা হয়েছিল। বলা হয়েছিল, তাদের বিক্ষোভ কার্যক্রম বন্ধ করে ওই এলাকা ত্যাগ করতে। তারা সেটা না করায় তাদের গ্রেপ্তার করা হয়েছে। গত সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে ইয়েল ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ে গাজা যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ ছড়িয়ে পড়েছে। ক্রমবর্ধমান এসব প্রতিবাদ নিয়ন্ত্রণে আনতে কর্তৃপক্ষ হিমশিম খাচ্ছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ২০০ জনের মতো নিহত হয়েছেন। তাদের মধ্যে ৩২০ জনের মতো সেনা রয়েছেন। এই হামলার পরেই গাজার ওপর হামলা শুরু করে ইসরায়েল বাহিনী। ইসরায়েল এবং হামাস সংঘর্ষের জেরে গাজায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ হাজার। ইসরায়েলি হামলায় গাজায় প্রাণ হারিয়েছেন ১০ হাজারেও বেশি শিশু।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App