×

আন্তর্জাতিক

ম্যাক্রোঁ

যুক্তরাষ্ট্রের প্রভাবে যেকোনো সময় মৃত্যু হতে পারে ইউরোপের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ১১:০৪ পিএম

 যুক্তরাষ্ট্রের প্রভাবে যেকোনো সময় মৃত্যু হতে পারে ইউরোপের

ছবি: সংগৃহীত

ইউরোপে যুক্তরাষ্ট্রের প্রভাব বজায় থাকলে যেকোনো সময় মহাদেশটির মৃত্যু হতে পারে বলে মন্তব্য ও এ বিষয়ে সতর্কতা জারি করে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, সামরিক-অর্থনৈতিক ও অন্যান্য চাপ ইউরোপের ২৭ দেশকে দুর্বল ও ভাগ করে দিতে পারে। আর তা মোকাবিলা করার প্রয়োজনীয় ব্যবস্থা নেই ইউরোপের।

এজন্য ইউরোপকে শক্তিশালী করার দিকে দৃষ্টি দিয়ে যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে পুরোপুরি বেরিয়ে আসার পাশাপাশি অর্থনৈতিক সংস্কারের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র সম্পর্কে এমন সতর্কবার্তা দেন দেশটির প্রেসিডেন্ট।

সামরিক খাতে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল হয়ে পড়ার ভয়ংকর পরিণতির কথা উল্লেখ করে ম্যাক্রোঁ বলেন, ইউরোপের মৃত্যু হওয়ার ঝুঁকি রয়েছে। এই ঝুঁকি মোকাবিলার জন্য আমরা প্রস্তুত নই এখনো। সামরিক, অর্থনৈতিক এবং অন্যান্য চাপ ইউরোপীয় ইউনিয়নকে দুর্বল করে দিতে পারে। তাই ইউরোপকে যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে মুক্ত থাকতে হবে।

এছাড়া ইউরোপের সাইবার নিরাপত্তা ক্ষমতা বৃদ্ধি, ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেনের সঙ্গে ঘনিষ্ঠ প্রতিরক্ষা সম্পর্ক এবং উচ্চপদস্থ সামরিক কর্মীদের প্রশিক্ষণের জন্য একটি ইউরোপীয় একাডেমি তৈরির আহ্বান জানান। ম্যাক্রোঁ বলেন, রাশিয়াকে কোনোভাবেই ইউক্রেন যুদ্ধে সফল হতে দেয়া যাবে না।

তিনি বলেন, প্রতিরক্ষা শিল্প ছাড়া কোনো প্রতিরক্ষা নেই। আমরা গত কয়েক দশক ধরে এ খাতে অপর্যাপ্ত বিনিয়োগের মধ্যে দিয়ে যাচ্ছি। আমাদের আরো সামরিক সরঞ্জাম উৎপাদন করতে হবে। দ্রুত গতিতে উৎপাদন করতে হবে এবং আমাদের ইউরোপীয়ান হিসেবে উৎপাদন করতে হবে।

ফরাসি এই প্রেসিডেন্ট অবশ্য গত কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রের প্রভাবমুক্ত হওয়ার জন্য বারবার তাগিদ দিয়ে আসছেন ইউরোপীয় ইউনিয়নকে। সবশেষ বৃহস্পতিবারও (২৫ এপ্রিল) তিনি বললেন, আমাদের দেখাতে হবে ইউরোপ যুক্তরাষ্ট্রের আজ্ঞাবহ নয় এবং অন্যান্য অঞ্চলের সঙ্গে কীভাবে কথা বলতে হয় সেটি ইউরোপও জানে।

এদিকে ইউরোপের অনেক নেতাই একমত নন ম্যাক্রোঁর সঙ্গে। তাদের মতে, এ মুহূর্তে যুক্তরাষ্ট্র ছাড়া তাদের কাছে আর কোনো বিকল্প নেই। কেউ কেউ আবার মনে করেন, ম্যাক্রোঁ ফ্রান্সের নিজস্ব শিল্প স্বার্থের বিষয়টির জন্য এমন সব কথা বলে থাকেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App