×

আন্তর্জাতিক

রাফার দিকে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ০৬:০৪ পিএম

রাফার দিকে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের ছিটমহল গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফা থেকে বেসামরিক ফিলিস্তিনিদের সরিয়ে হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলের সামরিক বাহিনী।

বুধবার (২৪ এপ্রিল) ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর একজন ঊধ্র্বতন কর্মকর্তা একথা জানিয়েছেন।

মিশরের সীমান্ত সংলগ্ন রাফায় গাজার বাকি অংশ থেকে পালিয়ে আসা ১০ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়ে আছে। বর্তমান পরিস্থিতিতে এখানে ইসরায়েলি বাহিনী হামলা চালালে মানবিক বিপর্যয় সৃষ্টি হবে বলে সতর্ক করেছে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলো। 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের এক মুখপাত্র জানান, ইসরায়েল ‘স্থল অভিযান’ চালানোর জন্য এগিয়ে যাচ্ছে। কিন্তু তিনি নির্দিশ্ট করে কোনো সময় উল্লেখ করেননি।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর ওই কর্মকর্তা জানান, হামলা চালানোর আগে বেসামরিক ফিলিস্তিনিদের সরিয়ে নিয়ে রাখার জন্য ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় ৪০ হাজার তাঁবু কিনেছে, এর প্রতিটিতে ১০ থেকে ১২ জন থাকতে পারবে। 

গাজায় ছয় মাস ধরে চলা ইসরায়েলি হামলার মুখে বহু ফিলিস্তিনি অন্য স্থান থেকে পালিয়ে রাফার এসে আশ্রয় নিয়ে আছেন। আগে রাফাকে ‘নিরাপদ’ শহর হিসেবে ঘোষণা করেছিল ইসরায়েল। এখন এই শহরটিও তাদের আক্রমণের লক্ষ্য হওয়ায় ওই ফিলিস্তিনিরা আবার পালাতে হতে পারে আশঙ্কায় আতঙ্কিত হয়ে আছেন। 

রাফার এক স্কুলের অস্থায়ী শিবিরে আশ্রয় নিয়ে থাকা আয়া (৩০) বলেন, ‘রাফা ছাড়তে হবে কি না সেই সিদ্ধান্ত নিতে হবে আমাকে, কারণ হঠাৎ করেই আক্রমণ শুরু হয়ে যেতে পারে আর তখন পালানোর সময়ও পাবো না ভেবে আতঙ্কে আছি আমি ও আমার মা।’ 

তিনি জানান, সম্প্রতি কিছু পরিবার রাফা ছেড়ে উপকূলের কাছে আল-মাওয়াসি গিয়ে আশ্রয় নিয়েছিল, কিন্তু কাছেই ট্যাংকের গোলা পড়ার পর তাদের তাঁবুতে আগুন ধরে যায়। তিনি বলেন, ‘আমরা যাবো কোথায়?’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App