×

আন্তর্জাতিক

ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান ইরান-পাকিস্তানের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ১০:৪৪ এএম

ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান ইরান-পাকিস্তানের

ছবি: সংগৃহীত

ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে আহ্বান জানিয়েছে ইরান ও পাকিস্তান। ইসরায়েল বেআইনিভাবে প্রতিবেশী দেশ ও বিদেশি কূটনৈতিক স্থাপনাকে হামলার নিশানা করেছে বলে অভিযোগ তাদের।

মধ্যপ্রাচ্যে উত্তেজনাকর এই সময়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির ৩ দিনের পাকিস্তান সফরের পর বুধবার ইসলামাবাদের পররাষ্ট্রদপ্তর থেকে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

গত শুক্রবার ইরানের ইস্পাহান নগরীতে বিস্ফোরণের শব্দ শোনা যায়। কয়েকটি সূত্রে এই ঘটনাকে ইসরায়েলের হামলা বলে ‍উল্লেখ করা হয়েছে। তবে তেহরান ঘটনাটিকে খাটো করে দেখিয়েছে এবং ইসরায়েলের পাল্টা হামলার পরিকল্পনা নেই বলে জানিয়েছে।

যৌথ বিবৃতিতে ইরান ও পাকিস্তান বলেছে, ‘ইসরায়েল বাহিনীর কাণ্ডজ্ঞানহীন কর্মকাণ্ড ইতোমধ্যেই উত্তেজনাপূর্ণ এ অঞ্চলে উত্তেজনা আরো বাড়াচ্ছে। এ অঞ্চলে ইসরায়েলের শাসকগোষ্ঠীর বিপজ্জনক কার্যকলাপ এবং প্রতিবেশীদেরকে অবৈধভাবে আক্রমণ করা ঠেকাতে উভয়পক্ষ জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে আহ্বান জানাচ্ছে।’

এবছর ইরান এবং পাকিস্তান নজিরবিহীন পাল্টাপাল্টি সামরিক হামলার পর এখন সম্পর্ক মেরামতের চেষ্টা করছে। পাকিস্তান সফরকালে ইরানের প্রেসিডেন্ট রাইসি দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের অঙ্গীকার করেছেন। বুধবার পাকিস্তান সফর শেষে দক্ষিণ এশিয়ার আরেক দেশ শ্রীলঙ্কা সফরে গেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App