×

আন্তর্জাতিক

যেসব ইস্যুতে চীন সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ১০:৪১ পিএম

যেসব ইস্যুতে চীন সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

ইরান-ইসরায়েল উত্তেজনার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্য পরিস্থিতি আরো উত্তাল। এর মধ্য দিয়ে মার্কিন সিনেটে ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য প্রায় শত বিলিয়ন ডলারের সামরিক সহায়তা বিল পাস করেছে যুক্তরাষ্ট্র। এর পর পরই তিন দিনের সফরে চীনে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। খবর আলজাজিরার।

বুধবার (২৪ এপ্রিল) সাংহাইয়ে অবতরণ করেন ব্লিঙ্কেন। এই শহরে তিনি চীনা ব্যবসায়ী নেতাদের সঙ্গে দেখা করবেন। তাদের সঙ্গে সাক্ষাৎ শেষে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করতে বেইজিং যাবেন তিনি।

বেইজিং ও ওয়াশিংটন জানিয়েছে, বিশ্বের দুই পরাশক্তির মধ্যে সংলাপ জোরদার এবং দ্বিপক্ষীয় তিক্ত সম্পর্কে স্থিতিশীল করতেই এই সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে সামরিক সহায়তা দেওয়ার জন্য আলোচিত ৯৫ বিলিয়ন ডলারের বৈদেশিক সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে মার্কিন সিনেট। স্থানীয় সময় মঙ্গলবার  সন্ধ্যায় মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসে পাস হওয়া এই প্রস্তাবকে অনুমোদন করে সিনেট। বিলটি প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে। বুধবার (২৩ এপ্রিল) তিনি এতে সই করলে সেটি আইনে পরিণত হবে। ফলে এই তিন দেশকে সামরিক সহায়তা দিতে আর কোনো বাধা থাকবে না।

এই বিলে তাইওয়ান ও বৃহত্তর এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনা হুমকি মোকাবেলায় আট বিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের কাছে টিকটক বেচে দিতে চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সকে ৯ মাসের সময় বেঁধে দিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।

এ ছাড়া ওয়াশিংটনের সঙ্গে আরো বেশ কয়েকটি ইস্যু সমাধান করতে চাইছে বেইজিং। আমেরিকায় ফেন্টানাইল ওপিওড সংকটে চীন ইন্ধন দিচ্ছে এমন অভিযোগের বিষয়টিও এবারের সফরে আলোচনা হবে। এ ছাড়া ব্লিঙ্কেনের এবারের চীন সফরে ইউক্রেন যুদ্ধ মূল ইস্যু হবে বলে আশা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App