×

আন্তর্জাতিক

আজ ইউক্রেন সহায়তা বিলে স্বাক্ষর করবেন বাইডেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ০২:০৫ পিএম

আজ ইউক্রেন সহায়তা বিলে স্বাক্ষর করবেন বাইডেন

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সপ্তাহ থেকে কিয়েভে পুনরায় অস্ত্র সরবরাহ শুরু করতে ২৪ এপ্রিল একটি বিল কংগ্রেসে অনুমোদনের জন্য স্বাক্ষর করবেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে আনুষ্ঠানিক এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। 

বাইডেন গণমাধ্যমে বলেন- ‘আমি এই বিলটিতে স্বাক্ষর করবো এবং যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে ইউক্রেনকে অস্ত্র ও সরঞ্জাম সহায়তা পাঠানো শুরু করবো।’ খবর রয়টার্সের। 

প্রতিবেদনটিতে বলা হয়, এর আগে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ ২০ এপ্রিল ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানের জন্য সামরিক সহায়তা সংক্রান্ত বিলগুলির একটি প্যাকেজ পাস করেছে। নথিগুলি সিনেটেও ইতোমধ্যে অনুমোদিত হয়েছে।

প্রায় ৯৫ বিলিয়ন ডলারের এ বিলের মধ্যে ইউক্রেনকে সাহায্য করার জন্য রাখা হয়েছে প্রায় ৬১ বিলিয়ন ডলার, ইসরায়েলকে সমর্থন করার জন্য ২৬ বিলিয়ন ডলার এবং একইসঙ্গে সংঘাতপূর্ণ অঞ্চলে, বিশেষ করে গাজা উপত্যকায় বেসামরিক লোকদের মানবিক সহায়তা প্রদানের জন্যও তহবিল অন্তর্ভুক্ত রয়েছে। 

নথিগুলোতে মার্কিন প্রশাসনকে রুশ সম্পত্তি বাজেয়াপ্ত করতে এবং চীনের বিরুদ্ধে অতিরিক্ত আরো নিষেধাজ্ঞা কার্যকরের অনুমতি দেয়। প্যাকেজটি রাশিয়ান এবং ইরানী কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করে এবং ইরানী ড্রোন উৎপাদনের জন্য ব্যবহৃত মার্কিন প্রযুক্তির রপ্তানিকে আরো সীমাবদ্ধ করার ঘোষণা দেয়া হয়েছে। এছাড়া প্যাকেজটিতে মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটকের উপর একটি সম্ভাব্য নিষেধাজ্ঞার আভাস দেয়া হয়েছে।

রয়টার্স জানিয়েছে, বাইডেন বিলটিতে স্বাক্ষর করার পর ওয়াশিংটন কিয়েভে ১ বিলিয়ন ডলার মূল্যের সামরিক সহায়তা ক্রমান্বয়ে পাঠানো শুরু করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App