×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মানবেন না নেতানিয়াহু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ১২:২৫ পিএম

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মানবেন না নেতানিয়াহু

ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তার দেশের সেনাবাহিনীর ওপর কোনও নিষেধাজ্ঞা আরোপ করা হলে, ইসরায়েল তা প্রত্যাখ্যান করবে।

যুক্তরাষ্ট্র ইসরায়েলের একটি সেনা ইউনিটকে দেয়া সহায়তা কাটছাঁটের পরিকল্পনা করছে- এমন খবরের প্রতিক্রিয়ায় নেতানিয়াহু ওই মন্তব্য করেন। 

তিনি বলেন, আমি আমার সর্বশক্তি দিয়ে এর বিরুদ্ধে লড়াই করব। এর আগে, যুক্তরাষ্ট্রের অ্যাক্সিওস নিউজ ওয়েবসাইট এক খবরে জানিয়েছিল, অধিকৃত পশ্চিমতীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের সেনাবাহিনীর নেৎজা ইয়েহুদা ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা দেয়া হবে।

মানবাধিকার লঙ্ঘন করলে বিদেশি ইউনিটগুলোকে দেয়া সাহায্য নিষিদ্ধকরণ নিয়মের আওতায় যুক্তরাষ্ট্র এ ধরনের কোনও পদক্ষেপ নিতে পারে বলে জানিয়েছে বিবিসি।

অধিকৃত পশ্চিমতীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ‘ইসররায়েল ডিফেন্স ফোর্সেস’ (আইডিএফ) এর ইউনিটগুলোতে মার্কিন সামরিক সহায়তা কমানো হতে পারে- এমন খবর সম্পর্কে গত সপ্তাহে জানতে চাওয়া হলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, আমি সংকল্প নিয়েছি, সামনের দিনগুলোয় আপনারা তা দেখার প্রত্যাশা করতে পারেন।

ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র এর আগে কখনও আইডিএফ ইউনিটের জন্য সহায়তা কার্যক্রম স্থগিত করেনি। ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, নেৎজা ইয়েহুদা আন্তর্জাতিক আইন মেনেই তাদের কার্যক্রম পরিচালনা করছে।

ইসরায়েলের সামরিক বার্তা সংস্থার বরাত দিয়ে রয়টার্স বলেছে, ব্যাটালিয়নের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের যে খবর প্রকাশ হয়েছে, সে বিষয়ে আইডিএফ কিছু জানে না।আইডিএফ আইন মেনেই কাজ করে এবং কোনও অস্বাভাবিক ঘটনা ঘটে থাকলে, তারা সেটি আইনিভাবেই তদন্ত করে দেখবে।

নেৎজা ইয়েহুদা ইউনিটের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত। 

তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের মধ্যকার সম্পর্ককে বিশ্ববাসী আগের যে কোনও সময়ের চেয়ে এখন আরও নিবিড়ভাবে লক্ষ্য করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App