×

আন্তর্জাতিক

জীবাশ্ম জ্বালানির দিন ফুরিয়ে আসছে: জার্মান চ্যান্সেলর

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৪, ১২:১৫ পিএম

জীবাশ্ম জ্বালানির দিন ফুরিয়ে আসছে: জার্মান চ্যান্সেলর

ছবি: সংগৃহীত

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ বলেন, জার্মানি আগামী ২০৩০ সালের মধ্যে ৮০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানির দিকে এগুচ্ছে। 

হ্যানোভারে একটি বাণিজ্য মেলার উদ্বোধনকালে তিনি বলেন, জীবাশ্ম জ্বালানির যুগের অবসান ঘটতে চলেছে। সামনে আসছে নবায়নযোগ্য জ্বালানির যুগ। খবর তাসের। 

প্রতিবেদনটিতে বলা হয়, জীবাশ্ম জ্বালানির পরিবর্তে জার্মানি ক্রমান্বয়ে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করবে। এবং ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করছে দেশটির জ্বালানি বিশেষজ্ঞরা। 

জার্মান সরকারের জ্বালানি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্যানুসারে জীবাশ্ম জ্বালানির যুগ শেষ হওয়ার আগেই জার্মানি নবায়নযোগ্য জ্বালানির যুগে প্রবেশের সবরকম প্রস্তুতি গ্রহণ করেছে। 

জার্মান চ্যান্সেলর আরো বলেন- ‘এটা আমাদের সকলের কাছে পরিষ্কার যে জীবাশ্ম শক্তির উৎসের যুগ শেষ হয়ে আসছে। ২০৩০ সালের মধ্যে জার্মানি নবায়নযোগ্য জ্বালানি থেকে তার ৮০ শতাংশ শক্তি উৎপাদনের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালাবে।

ইউক্রেন রাশিয়া সংঘাত শুরু হওয়ার পর যখন রাশিয়া জার্মানিতে জ্বালানি সরবরাহ বন্ধ করে দেয় তখন বিপদে পড়ে জার্মানি। তখন থেকেই নবায়নযোগ্য জ্বালানির দিকে হাটা শুরু করেছে জার্মানি । এসময় জার্মানিকে সমর্থন জানিয়েছিল নরওয়ে। চ্যান্সেলর তাই মেলায় যোগ দিতে আসা নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টেরকে এসময় ধন্যবাদ জানাতে ভোলেননি। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App