×

আন্তর্জাতিক

জনসন অ্যান্ড জনসনের কাশির সিরাপে বিষাক্ত উপাদান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৪, ০২:২৯ পিএম

জনসন অ্যান্ড জনসনের কাশির সিরাপে বিষাক্ত উপাদান

জনসন অ্যান্ড জনসন

নাইজেরিয়ায় গত সপ্তাহে জনসন অ্যান্ড জনসনের তৈরি শিশুদের কাশির সিরাপে বিষাক্ত উপাদান পাওয়া যাওয়ায় ওই সিরাপ নিয়ে বিস্তৃত পরিসরে সতর্কতা জারি করা হতে পারে। এক ইমেইলে একথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নাইজেরিয়ার স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা গত বুধবার বেনিলিন সিরাপের একটি ব্যাচ বাজার থেকে প্রত্যাহার করে নিয়েছে। নিয়মিত পরীক্ষায় এই সিরাপে উচ্চমাত্রার ডাইয়িথিলিন গ্লাইকোল পাওয়া যাওয়ার পর এ পদক্ষেপ নেয়া হয়।

নাইজেরিয়ার পর আফ্রিকার আরও ৫ টি দেশ- রুয়ান্ডা, তাঞ্জানিয়া, কেনিয়া, জিম্বাবুয়ে এবং দক্ষিণ আফ্রিকাও এই সিরাপ প্রত্যাহার করেছে। সিরাপটি এই দেশগুলোতে তৈরি হয়েছিল।

বেনিলিন সিরাপের প্রত্যাহার করা একটি ব্যাচ ২০২১ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকাতে তৈরি করেছিল জনসন অ্যান্ড জনসন। যদিও কেনভু নামের এক সংস্থা গত বছর জনসন অ্যান্ড জনসনের কাছ থেকে বেনিলিন কিনে নেয়ার পর এ ব্র্যান্ডটি এখন মূলত তাদেরই।

কেনভু এ সপ্তাহে এক বিবৃতিতে বলেছে, তারা নিজেদের মতো করে ওষুধের ব্যাচগুলোর মূল্যায়ন শুরু করেছে। কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে মিলে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

ডাইয়িথিলিন গ্লাইকোল মানবদেহের জন্য বিষাক্ত। এই বিষাক্ত উপাদান সেবনে কিডনি বিকল হতে পারে।

২০২২ সাল থেকে মুখে সেবনের ওষুধের বিষক্রিয়ায় বিশ্বে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। গাম্বিয়া, উজবেকিস্তান, ইন্দোনেশিয়া এবং ক্যামেরনে ডাইয়িথিলিন গ্লাইকোল ও অন্য আরেকটি একইধরনের বিষক্রিয়ায় ৩ শতাধিক শিশুর মৃত্যু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App