×

আন্তর্জাতিক

ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় ৬ শিশুসহ নিহত ২৩

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৪, ১২:০৪ পিএম

ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় ৬ শিশুসহ নিহত ২৩

ছবি: সংগৃহীত

গাজার দক্ষিণের শহর রাফাহতে একটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ৯ জন নিহত হয়েছে, তাদের মধ্যে অন্তত ৬ জন শিশু। আইডিএফ অধিকৃত পশ্চিম তীরের উত্তরে নুর শামস শরণার্থী শিবিরে অভিযান চালিয়ে ১৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

শুক্রবার গভীর রাতে রাফাহের পশ্চিমাঞ্চলীয় তেল সুলতান এলাকায় প্রথমে হামলা করে ইসরায়েল। আল-নাজ্জার হাসপাতালেও এসময় হামলা চালানো হয়। খবর আরব নিউজের। 

প্রতিবেদনটিতে বলা হয়, ইসরায়েলের হামলায় নিহতদের মধ্যে আবদেল-ফাত্তাহ সোভি রাদওয়ান, তার স্ত্রী নাজলা আহমেদ আওয়েদাহ এবং তাদের ৩ সন্তান রয়েছেন।

নিহতের শ্যালক আহমেদ বারহুম জানিয়েছেন। বারহুম তার স্ত্রী রাওয়ান রাদওয়ান এবং তাদের ৫ বছর বয়সী কন্যা আলাকে হারিয়েছেন।

আরব নিউজকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন- ‘আমরা একটি মানবিক মূল্যবোধ এবং নৈতিকতা বর্জিত বিশ্বে বসবাস করছি। এসময় তিনি ইসরায়েলের হামলায় নিহত আলার দেহকে জড়িয়ে ধরে কাঁদছিলেন। বলছিলেন এরা সবাই নিরাপরাধ। এদের মৃত্যুর জন্য একমাত্র দায়ী ইসরায়েল।’ 

এছাড়া মধ্য গাজার বুরেজি শহরের একটি শরণার্থী শিবিরের ইসরায়েলি বিমান হামলায় ১ জন নিহত এবং অন্তত দুজন আহত হয়েছেন।

গাজা নিয়ন্ত্রণকারী স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় নিহত ৩৭ জনের মরদেহ গাজার হাসপাতালে আনা হয়েছে। হাসপাতালগুলিতে ইতোমধ্যে ৬৮ জন আহত হয়ে চিকিৎসা নিচ্ছেন।

সর্বশেষ পরিসংখ্যান ইসরায়েল-হামাস যুদ্ধে সামগ্রিক ফিলিস্তিনি নিহতের সংখ্যা কমপক্ষে ৩৪ হাজার ৪৯ জন এবং আহত ফিলিস্তিনির সংখ্যা প্রায় ৭৬ হাজার ৯০১ জন। হামাস দাবি করে নিহত এবং আহতদের মধ্যে দুই তৃতীয়াংশই নারী ও শিশু। 

এদিকে, ইসরায়েলি বাহিনী শনিবার অধিকৃত পশ্চিম তীরে একটি অভিযান চালিয়ে ১৪ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে। নিহতদের মধ্যে একজন এম্বুলেন্স চালকও রয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।  

ইসরায়েলি বাহিনী শুক্রবার ভোররাতে ফিলিস্তিনি শহর তুলকারমের ফ্ল্যাশপয়েন্টের কাছে নুর শামস এলাকায় তাদের অভিযান শুরু করে। পরে শনিবার ভোর পর্যন্ত সশস্ত্র তুলকাম ক্রিগেডের প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে তাদের গুলি বিনিময় হয়।

৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলার পর থেকে পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় অন্তত ৪৬০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। খবর নিশ্চিত করেছ ফিলিস্তিনি স্বাস্থ্য অধিদপ্তর। 

শনিবার দক্ষিণ লেবাননের একটি বাড়িতে ইসরায়েলি হামলায় ৩ হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছে। হিজবুল্লাহ কর্মকর্তা নাইম কাসেম বলেছেন ‘যদি কোনো উত্তেজনা আরো বারে তবে আমরা প্রয়োজন অনুসারে এটি মোকাবেলা করব। সংঘর্ষ থেকে আমরা কোনভাবেই সরে আসবো না। গাজার প্রতি সমর্থন ও এর সুরক্ষা থেকে পিছু হটবো না।’

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান ইস্তাম্বুলে হামাস নেতা ইসমাইল হানিয়াহের সাথে বৈঠকের সময় গাজায় ত্রাণ সরবরাহ এবং এই অঞ্চলে একটি ন্যায্য ও স্থায়ী শান্তিতে পৌঁছানোর প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন।

গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি সেনাবাহিনী ও পুলিশের নিয়মিত অভিযানে হাজার হাজার ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়েছে এবং শত শত ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App