×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে রাশিয়ার জব্দ করা অর্থ পাচ্ছে ইসরায়েল-ইউক্রেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ পিএম

যুক্তরাষ্ট্রে রাশিয়ার জব্দ করা অর্থ পাচ্ছে ইসরায়েল-ইউক্রেন

ছবি: সংগৃহীত

পশ্চিমারা জব্দ রাশিয়ান সম্পদ বাজেয়াপ্ত করার কথা ভাবছে। এছাড়া রাশিয়ার সম্পদ ‘বৈধভাবে’ বাজেয়াপ্ত করার জন্য একটি আইনি কাঠামো তৈরি করার প্রচেষ্টা জোরদার করেছে।

আর যুক্তরাষ্ট্রে রাশিয়ার যেসব জব্দ সম্পদ রয়েছে তা দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন, ইসরায়েল  ও তাইওয়ানকে সহায়তা হিসেবে দেয়ার ব্যাপারে সমর্থন জানিয়েছেন।

এদিকে ১৭ এপ্রিল জি-৭ দেশগুলির অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের প্রধানরা এক বৈঠকের পর ঘোষণা দিয়েছেন তারা এখনো ইউক্রেনকে সহায়তা করার জন্য এই অর্থ ব্যবহার করার উপায় খুঁজছে। এদিকে, মার্কিন আইন প্রণেতারা ২০ এপ্রিল একটি বিল পাশ করবেন যা প্রেসিডেন্ট জো বাইডেনকে যুক্তরাষ্ট্রে জব্দ রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করার অনুমতি দেবে।

রাশিয়ার ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিলের মহাপরিচালক ইভান টিমোফিভ বলেন, কানাডা ছাড়া কোনো জি-৭ দেশের কাছে বর্তমানে রাশিয়ার রাষ্ট্রীয় সম্পত্তি বাজেয়াপ্ত করে ইউক্রেনের কাছে হস্তান্তর করার অনুমতি দেয়ার আইনি ব্যবস্থা নেই। ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার সম্পদ থেকে মুনাফা নেয়ার এবং ইউক্রেনে অর্থ পাঠানোর বিষয়ে আলোচনা করছে। তবে, বর্তমান নিয়েম অনুসারে জব্দ সরকারি সম্পত্তি বাজেয়াপ্ত করার কোনো ব্যবস্থা নেই। এটি করতে হলে, ইইউকে নথিতে কিছু মৌলিক পরিবর্তন আনতে হবে এবং ইইউ এটি করতে প্রস্তুত নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App