×

আন্তর্জাতিক

ফিলিস্তিনিদের জন্য ত্রাণবোঝাই জাহাজ পাঠাল তুরস্ক

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪, ০১:১৩ পিএম

ফিলিস্তিনিদের জন্য ত্রাণবোঝাই জাহাজ পাঠাল তুরস্ক

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের জন্য ত্রাণবোঝাই জাহাজ পাঠিয়েছে তুরস্ক। ৩ হাজার ৭৭৪ টন ত্রাণ নিয়ে ৫৫ ঘণ্টায় বিশেষ জাহাজটি মিশরের আল-আরিশ বন্দরে পৌঁছেছে। এটি সাম্প্রতিক সময়ে নবমবারের মত গাজায় পাঠানো তুরস্কের ত্রাণ সহায়তা।

তুর্কি রেডক্রিসেন্ট সোসাইটির সরবরাহকরা শিশু খাবার, স্লিপিং ব্যাগ এবং ময়দা বোঝাই জাহাজটি মঙ্গলবার দক্ষিণ তুরস্কের মেরসিন বন্দর থেকে রওয়ানা দিয়ে আল-আরিশে পৌছায়। সারারাত সমুদ্রে নোঙর করে রাখার পর সকালে জাহাজটি উপকূলে নোঙর করে। খবর আনাদোলু এজেন্সির। 

প্রতিবেদনটিতে বলা হয়, দ্রুতই বন্দরের ত্রাণ সামগ্রী আনলোড করা হবে। পরে এগুলো বিভিন্ন ট্রাকে করে রাফাহ বর্ডার ক্রসিং করে গাজায় নিয়ে যাওয়া হবে। সব আনুষ্ঠানিকতা শেষে ত্রাণসামগ্রীগুলো গাজার রেড ক্রিসেন্ট সোসাইটির কাছে হস্তান্তর করা হবে। গাজা রেড ক্রিসেন্ট সোসাইটি ত্রাণের পণ্যগুলো বিতরণ করবে। 

এর আগে তুর্কি রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে গাজায় জরুরী সহায়তা হিসেবে ইতোমধ্যে ৮ বারে প্রায় ৪০ হাজার টন ত্রাণ সরবরাহ করা হয়েছে। 

কায়রোতে অবস্থানরত তুর্কি রাষ্ট্রদূত সালিহ মুতলু সেন জাহাজটিকে স্বাগত জানিয়েছেন। 

সাহায্যের পরিমাণের উপর জোর দিয়ে সেন বলেন- ‘আমাদের নবম জাহাজটি এখানে পৌঁছেছে। গাজায় ত্রাণ সহায়তা করার ক্ষেত্রে এটি একটি রেকর্ড। তুরস্ক এই মুহূর্তে বিভিন্ন স্থানে মানবিক সহায়তা পাঠানোর ক্ষেত্রে বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। বিভিন্ন তুর্কি দাতব্য সংস্থা, তুর্কি রেড ক্রিসেন্ট বিশেষভাবে এতে নেতৃত্ব দিচ্ছে।’ 

এসময় মিশরীয় কর্তৃপক্ষ এবং বিশ্ব সম্প্রদায় তুরস্কের এমন কার্যক্রমের প্রশংসা করেছে। ধারনা করা হচ্ছে ত্রাণ সহায়তাগুলো দ্রুত সময়ের মধ্যেই ২৫-৩০ কিলোমিটার পথ অতিক্রম করে আল-আরিশ রাফাহ গেট অতিক্রম করে গাজায় পৌঁছাবে। 

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়, নিরাপত্তা কর্মকর্তা এবং মিশরীয় রেড ক্রিসেন্টকে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রদূত সেন বলেন- ‘তুর্কি জনগণ সবসময় গাজার পাশে আছে। তাদের দানশীলতা, দাতব্য সেবা এবং গাজার প্রতি তাদের প্রতিশ্রুতি ভবিষ্যতেও অব্যাহত থাকবে।’   

এসময় তিনি বলেন, আন্তর্জাতিক আইনের অধীনে ইসরায়েল মানবিক সহায়তা সামগ্রীর জন্য একটি পথ খোলা এবং সেগুলি বাধা মুক্তভাবে সরবরাহ করতে দিতে বাধ্য। তবে ইসরায়েল পরীক্ষা নিরীক্ষার নামে প্রায়ই ত্রাণ পৌছাতে বিলম্ব ঘটায়। এটি কোনভাবেই কাম্য নয়। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App