×

আন্তর্জাতিক

ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা! যা জানা গেলো

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ পিএম

ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা! যা জানা গেলো

ছবি: সংগৃহীত

ইরানে পাল্টা প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার (১৯ এপ্রিল) সকালে এই হামলা চালানো হয়। দেশটির গুরুত্বপূর্ণ শহর ইসফাহানে বিস্ফোরণের শব্দও শোনা গেছে। দুই মার্কিন কর্মকর্তা সিবিএস নিউজকে এই তথ্য জানিয়েছেন। এর আগে ১৩ এপ্রিল ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ইরান। 

এদিকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মার্কিন সংবাদমাধ্যমগুলোকে বলেছেন, ইরানে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে ইসরায়েল। তবে বিদেশ থেকে ইরানে কোনো ‘হামলা’ হয়নি বলে খবর দিয়েছে ইরানি গণমাধ্যম।

ইরানের গণমাধ্যম জানিয়েছে, ইসফাহানের চারপাশে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। দেশটির বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় হওয়ার পর তিনটি ড্রোন ধ্বংস করা হয়েছে। 

ইসফাহানে ইরানের একটি বিমান ঘাঁটি রয়েছে। বেশ কয়েকটি সামরিক স্থাপনাও রয়েছে এখানে। রয়েছে পারমাণবিক স্থাপনাও। তবে গণমাধ্যম জানিয়েছে, পারমাণবিক স্থাপনাগুলো নিরাপদ আছে এবং কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। হামলার জেরে বেশ কয়েকটি ফ্লাইট স্থগিত করা হয়েছে।  

এই ঘটনায় ইসরায়েলের সামরিক বাহিনী বা মার্কিন বাহিনী পেন্টাগন উভয়ই এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। 

এর আগে ইরান ১৩ এপ্রিল নজিরবিহীন হামলায় ইসরায়েলের দিকে ৩০০টিরও বেশি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করার পরে এই ঘটনা ঘটলো। তেহরান বলেছে, ১ এপ্রিল সিরিয়ার কনস্যুলেটে সন্দেহভাজন ইসরায়েলি হামলায় ১৩ জন নিহত হওয়ার প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছিলো। 

এরও আগে ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা হয়। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন। এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে গত শনিবার ১৩ এপ্রিল বদলা নেয় ইরান। এখন ইসরায়েলের ‘প্রতিশোধমূলক হামলার’ খবর এলো।

সংবাদমাধ্যম সিএনএন এক মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে, ইরানে বিস্ফোরণগুলো ১৩ এপ্রিলের ইরানি হামলার ইসরায়েলের প্রতিক্রিয়া। সীমিত পর্যায়ে এই হামলা চালানো হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, ইসরায়েলের লক্ষ্য সেনা ঘাঁটি ছিলো। সাধারণ মানুষ কিংবা পারমানবিক স্থাপনায় হামলার কনো ইচ্ছা তাদের নেই।

ইসরায়েল তাদের বিরুদ্ধে ইরানি হামলার জবাব দেয়ার কথা বলার পর ইরান উচ্চ সতর্কতার মধ্যে ছিলো। 

হামলার বিষয়ে ইরান ও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থা ও সংবাদমাধ্যম সূত্রে যা যানা গেলো :-

১। শুক্রবার (১৯ এপ্রিল) ইরানের বার্তা সংস্থা ফারসের খবরে বলা হয়, দেশটির ইস্পাহান প্রদেশের উত্তর-পশ্চিমের শেকারি সেনা বিমানঘাঁটির কাছে ‘তিনটি বিস্ফোরণের শব্দ’ শোনা গেছে।

২। ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান বলেছেন, বেশ কয়েকটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে। ইরানে কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি।

৩। নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, ইরানের অভ্যন্তরে ইসরায়েলের হামলার লক্ষ্যবস্তু পারমাণবিক স্থাপনা ছিলো না।

৪। ইরানের বার্তা সংস্থা তাসনিম বলেছে, ইস্পাহান প্রদেশে অবস্থিত পারমাণবিক স্থাপনা সম্পূর্ণ নিরাপদ আছে।

৫। ওয়াকিবহাল একাধিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা তাসনিমের খবরে বিদেশ থেকে ইরানে কোনো হামলা হওয়ার কথা অস্বীকার করা হয়েছে।

৬। স্থানীয় একটি অধিকার গোষ্ঠীর তথ্যমতে, সিরিয়ার দক্ষিণাঞ্চলেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

৭। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, শুক্রবার দেশটির বেশ কয়েকটি শহরে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়।

৮। ইরানের আধা সরকারি মেহর নিউজ এজেন্সির খবর অনুসারে, ইস্পাহান, সিরাজ, তেহরানসহ দেশটির বিভিন্ন শহরে উড়োজাহাজ চলাচল স্থগিত করেছিলো কর্তৃপক্ষ।

৯। ফ্লাইট-ট্র্যাকিং সফটওয়্যার দেখা যায়, বাণিজ্যিক ফ্লাইটগুলো ইস্পাহানসহ ইরানের বিভিন্ন এলাকা এড়িয়ে চলছে।

১০। ফ্লাইদুবাইয়ের একটি উড়োজাহাজ ইরানের রাজধানী তেহরানের উদ্দেশে রওনা হয়েছিলো। কিন্তু তেহরান বিমানবন্দর বন্ধ করে দেয়ায় উড়োজাহাজটি পরে দুবাইয়ে ফিরে আসে।

১১। শুক্রবার সকালে ইরানি টেলিভিশন ইস্পাহানের একটি গোলচত্বর এলাকার ‘সরাসরি চিত্র’ সম্প্রচার করে। এতে সড়কে স্বাভাবিক যান চলাচল দেখা যায়।

১২। ইরানের সরকারি আইআরএনএ সংবাদ সংস্থার খবরে বলা হয়, ইস্পাহানে একাধিক বিস্ফোরণের ঘটনায় কোনো বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

১৩। ইরান-সিরিয়ায় বিস্ফোরণ ও হামলার খবরের বিষয়ে জানতে চাওয়া হলে ইসরায়েলের সামরিক বাহিনী শুক্রবার বার্তা সংস্থা এএফপিকে বলেছে, এ ব্যাপারে এই মুহূর্তে তাদের দিক থেকে কিছু বলার নেই।

অন্যদিকে ঘটনার বিষয়ে হোয়াইট হাউস বা পেন্টাগনের কাছ থেকেও তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

তবে বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়, ইসরায়েলের এই হামলার বিষয়ে আগাম নোটিশ পেয়েছিলো ওয়াশিংটন। তবে ইসরায়েলের এই হামলাকে সমর্থন করেনি যুক্তরাষ্ট্র। কিংবা হামলা বাস্তবায়নে কোনো ভূমিকাও রাখেনি।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App