×

আন্তর্জাতিক

ইরান যেভাবে ধ্বংস করল ‘ইসরায়েলের ড্রোন’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১৫ পিএম

ইরান যেভাবে ধ্বংস করল ‘ইসরায়েলের ড্রোন’

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, শুক্রবার (১৯ এপ্রিল) সকালে ইরানের ইসফাহানে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে ব্যবহার করা হয়েছে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন। যদিও ইরানের পক্ষ থেকে শুধু ড্রোনের কথাই বলা হয়েছে।

ইরানের সেনাবাহিনীর শীর্ষ কমান্ডার মেজর জেনারেল আব্দুল রহিম মৌসাভি জানিয়েছেন, ইসফাহানে যেসব বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেগুলো ড্রোন ধ্বংস করার শব্দ ছিলো। তিনি আরো জানিয়েছেন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে এসব ড্রোন ভূপাতিত করা হয়েছে।

তবে ইসরায়েল থেকে যেসব ড্রোন ছোড়া হয়েছে সেটি এখনো স্বীকার করেনি ইরান। এছাড়া ইসরায়েলের পক্ষ থেকেও আনুষ্ঠানিকভাবে এটি নিশ্চিত করা হয়নি।

আরো পড়ুন: ইসরায়েলে হামলা: ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের

গত ১৩ এপ্রিল রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিনশরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। ওই হামলার পর থেকেই ইরানে পাল্টা হামলার হুমকি দিয়ে আসছিলো দখলদার ইসরায়েল। এরমধ্যেই শুক্রবার সকালে হামলার ঘটনা ঘটেছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইরানে হামলার আগে ইসরায়েল তাদের অবহিত করেছিলো এবং জানিয়েছিলো আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে হামলা হবে। তবে তারা এতে সম্মতি দেয়নি।

তবে ইরান জানিয়েছে, ইসফাহানে যেসব ড্রোন ধ্বংস করা হয়েছে সেগুলো ইসরায়েল থেকে ছোড়া হয়েছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। দেশটির এক কর্মকর্তা বার্তাসংস্থা এপিকে বলেছেন, “এই ঘটনার বহিঃ সূত্র এখনো নিশ্চিত হয়নি। আমরা বাইরের কোনো হামলার স্বীকার হইনি। এখন মূলত হামলার বদলে অনুপ্রবেশ নিয়ে আলোচনা চলছে।”

প্রসঙ্গত, গত ১ এপ্রিল সিরিয়ায় অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ হামলা চালায় ইসরায়েল। এ হামলায় দেশটির বিপ্লবী গার্ডের দুই জেনারেলসহ ৭ উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাব দিতে ইসরায়েলে বড় হামলা চালায় ইরান।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App