×

আন্তর্জাতিক

ইসরায়েলের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিশোধ নেবে না ইরান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ০৩:১৪ পিএম

ইসরায়েলের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিশোধ নেবে না ইরান

ছবি: সংগৃহীত

ইসরায়েলের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিশোধের কোনো পরিকল্পনা ইরানের নেই বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ইরানের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা।

ইরানী ভূখণ্ডে শুক্রবার (১৯ এপ্রিল ) ইসরায়েলের হামলার কয়েক ঘণ্টা পর এ কথা বলেন তিনি। খবর দ্য গার্ডিয়ানের।

ইরানের সেই কর্মকর্তা বলেন, ‘ঘটনার সঙ্গে কোনো বিদেশি সূত্রের সংযোগ এখনো নিশ্চিত করা হয়নি। আমরা বিদেশি শক্তির কোনো হামলা দেখিনি। তা ছাড়া, আক্রমণের চেয়ে অনুপ্রবেশের দিকেই বেশি ঝুঁকছে এ সম্পর্কিত আলোচনা।’

ইরানের একজন নিরাপত্তা বিশ্লেষক আজ রাষ্ট্রীয় টেলিভিশনে দাবি করেছেন, যে ড্রোনগুলো গুলি করে ভূপাতিত করা হয়েছে, সেগুলো দেশের ভেতর থেকেই অনুপ্রবেশকারীরা উড়িয়েছিল।

এ ছাড়া ইরানের গণমাধ্যমের দাবি, ইস্পাহান কিংবা ইরানের কোনো অংশেই বাইরের দেশের কোনো আক্রমণ হয়নি। তাসনিম নিউজ এজেন্সি সংশ্লিষ্ট সূত্রের বরাতে বলেছে যে, ইস্পাহান বা ইরানের অন্য কোনো অংশে বিদেশি কোনো হামলার খবর পাওয়া যায়নি।

এদিকে, ইসরায়েলের কট্টর ডানপন্থী নেতা এবং অভ্যন্তরীণ নিরাপত্তাবিষয়ক মন্ত্রী বেন গাভির শুক্রবার সামাজিক প্ল্যাটর্ফম এক্সে এক শব্দের পোস্টে লিখেছেন-‘দুর্বল!’

ইরানের হামলার প্রতিশোধ হিসেবে দেশটিতে শুক্রবার আক্রমণ করেছে ইসরায়েল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি আক্রমণ ঠেকাতে ইরানের প্রদেশগুলোতে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা চালু করা হয়েছিল। এ ছাড়া ইরানের ইস্পাহান নগরীর বিমানবন্দরেও বিস্ফোরণের কথা জানা গেছে।

তবে ইরান জানিয়েছে, ক্ষেপণাস্ত্র নয়, ড্রোন হামলা হয়েছিল। এসব ড্রোনের অধিকাংশই ভূপাতিত করা হয়েছে এবং এই হামলায় ইস্পাহানে অবস্থিত নাতাঞ্জ পরমাণু কর্মসূচি অবকাঠামোর কোনো ক্ষয়ক্ষতিই হয়নি।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App