×

আন্তর্জাতিক

জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ০২:৫০ পিএম

জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই প্রস্তাব আনা হলে ভোটাভুটি হলে ভেটো দেয় দেশটি। এতে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের ১২টি দেশ এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিলো। ভোটদানে বিরত ছিলো যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড।

খসড়া প্রস্তাবটিতে ফিলিস্তিনকে জাতিসংঘের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদের প্রতি সুপারিশ করা হয়েছিল।

আমেরিকা প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। অর্থাৎ, নিজেদের ভেটো ক্ষমতা ব্যবহার করে তারা।

ভেটো না পড়লে প্রস্তাবটি পাস হতে ৯ ভোটের প্রয়োজন ছিলো। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য- আমেরিকা, ফ্রান্স, যুক্তরাজ্য, রাশিয়া এবং চীন। কোনো প্রস্তাব পাস করাতে হলে নিরাপত্তা পরিষদের অন্তত নয়টি সদস্য দেশকে প্রস্তাবের পক্ষে ভোট দিতে হয়। স্থায়ী সমস্ত দেশকে প্রস্তাবের পক্ষে থাকতে হয়। একটি দেশ ভেটো দিলে প্রস্তাব পাস হয় না।

শুধু তা-ই নয়, নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হলে জাতিসংঘের সাধারণ সভায় দুই-তৃতীয়াংশ ভোট পেলে তবেই ফিলিস্তিন জাতিসংঘের সদস্য হতে পারবে। এখন তারা কেবলই অবজারভার হিসেবে সেখানে আছে।

আরো পড়ুন: দূতাবাস কর্মীদের ইসরায়েল ভ্রমণে যুক্তরাষ্ট্রের ‘নিষেধাজ্ঞা’

ভোটের পর জাতিসংঘের মুখপাত্র সাংবাদিকদের জানিয়েছেন, ভাবনা ভালো ছিলো। কিন্তু এদিনের প্রস্তাব সময়ের আগেই নেয়া হয়েছে।

ভোটের আগে আমেরিকার মুখপাত্র জানিয়েছিলেন, আমেরিকা চায় ফিলিস্তিন আলাদা রাষ্ট্রের সম্মান পাক। কিন্তু সেই আলোচনা সরাসরি ফিলিস্তিন এবং ইসরায়েলের সদস্যদের একসঙ্গে বসে করতে হবে। আমেরিকা সেখানে মধ্যস্থতা করতে পারে মাত্র।

উল্লেখ্য, ১৯৯৩ সালের সেপ্টেম্বরে অসলো চুক্তিতে ফিলিস্তিনকে নিজস্ব প্রশাসন ও সরকার গঠনের সুযোগ দেয়া হয়। কিন্তু তাদের রাষ্ট্রের সম্মান দেয়া হয়নি। তবে ভবিষ্যতে যাতে তারা রাষ্ট্রের সম্মান পেতে পারে, সেই রাস্তা তৈরি করে রাখা হয়েছিলো।

এদিকে মধ্য়প্রাচ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার ইরানের মদতপুষ্ট ইয়েমেনের হুথি গোষ্ঠী জানিয়েছে, ইসরায়েল গাজা আক্রমণ করার পর থেকে লাগাতার তারা লোহিত সাগরে জাহাজের ওপর হামলা চালাচ্ছে। এই নিয়ে মোট ১০০টি জাহাজে হামলা চালানো হয়েছে।

ইসরায়েল গাজা উপত্যকায় আক্রমণ শুরু করার পর থেকেই হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে জাহাজের ওপর হামলা শুরু করে।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের আক্রমণে গাজা ভূখণ্ডে এখনও পর্যন্ত ৩৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে অসংখ্য নারী এবং শিশু আছে বলে অভিযোগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App