×

আন্তর্জাতিক

কয়েকটি শহরে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করেছে ইরান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ১০:২০ এএম

কয়েকটি শহরে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করেছে ইরান

ছবি: সংগৃহীত

ইরানের পর এবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। এ ঘটনার পর ইরানের বেশ কয়েকটি শহরের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়েছে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে। ইরানের একটি লক্ষ্যবস্তুতে ইসরায়েলের একাধিক ক্ষেপণাস্ত্র হামলার তথ্য দিয়েছে মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজ।

এমন প্রেক্ষাপটে বেশ কয়েকটি শহরে ইরান তার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করেছে। ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএর খবরে বলা হয়, ইরানের বেশ কয়েকটি প্রদেশের আকাশে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়েছে।

এর আগে ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।

বদলা হিসেবে ইরান গত শনিবার রাতভর ইসরায়েলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইরানের বেশির ভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয় বলে দাবি করে তেল আবিব।

ইরানের এই হামলার জবাব দেয়া হবে বলে আগেই ঘোষণা দিয়েছিল ইসরায়েল। তবে যুক্তরাষ্ট্র ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ ইসরায়েলকে ইরানে পাল্টা হামলা না চালানোর জন্য আহ্বান জানিয়েছিল। 

কিন্তু ইসরায়েল এই আহ্বান উপেক্ষা করে স্থানীয় সময় আজ শুক্রবার ভোরে ইরানে প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র হামলা চালাল। এরপরই ইরানের বড় শহরগুলোর পাশাপাশি কয়েকটি এলাকায় বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এমনকি ঘুরিয়ে দেয়া হচ্ছে আকাশে উড্ডয়নরত ফ্লাইটও।  

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App