×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ এএম

 ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জেরে ইরানের ড্রোন ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ইরানের ড্রোনের ইঞ্জিন উৎপাদনের সঙ্গে জড়িত ১৬ ব্যক্তি এবং ২টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাজ্যের পররাষ্ট্রদপ্তরও ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে জড়িতদের পাশাপাশি ৭ ব্যক্তির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং ছয়টি প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করছে। খবর: বিবিসির। 

ইরানের ওপর আগে থেকেই এই দুই দেশের আরোপিত শত শত নিষেধাজ্ঞা আছে। গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেটে ইসরায়েলের বিমান হামলার জবাবে গত শনিবার ইসরায়েলে ৩০০’রও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল তেহরান। কনস্যুলেটে হামলার জন্য ইরান ইসরায়েলকে দোষারোপ করেছে।

শনিবার রাতে ইরানের ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশ ইসরায়েলের ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়। যদিও এ হামলায় ছোট্ট একটি শিশু গুরুতর আহত হয়েছে এবং দুই চিরশত্রু দেশের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ দেখা দিয়েছে। 

ইরানের হামলার পর ইসরায়েল এর পাল্টা জবাবের হুমকির পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সমর্থও চেয়েছিল। আন্তর্জাতিক সম্প্রদায়কে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিল ইসরায়েল। এরপরই ইরানের অস্থিতিশীল সামরিক কর্মসূচির রাশ টেনে ধরতে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য নিষেধাজ্ঞা আরোপের এ পদক্ষেপ নিল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, জি৭ জোটভুক্ত নেতারা একযোগে ইরানের ওপর বাড়তি অর্থনৈতিক চাপ সৃষ্টি করতে প্রতিশ্রুতিবদ্ধ।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App