×

আন্তর্জাতিক

ভাতিজির মরদেহ বুকে জড়ানো ফিলিস্তিনি নারীর ছবি জিতল সেরার পুরস্কার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ পিএম

ভাতিজির মরদেহ বুকে জড়ানো ফিলিস্তিনি নারীর ছবি জিতল সেরার পুরস্কার

ছবি: সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত গাজায় ইসরায়েলি হামলায় নিহত ছোট্ট ভাতিজির সাদা কাপড়ে জড়ানো নিথর মরদেহ জড়িয়ে কান্নায় ভেঙে পড়েছেন ফিলিস্তিনি এক নারী—হৃদয়বিদারক এই ছবি সেরার পুরস্কার জিতেছে। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) চলতি বছরের ওয়ার্ল্ড প্রেস ফটো অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়।

মর্মান্তিক মুহূর্তটি ক্যামেরাবন্দী করেছেন বার্তা সংস্থা রয়টার্সের সাংবাদিক মোহাম্মদ সালেম। ছবিটিতে ইনাস আবু মামারকে পাঁচ বছর বয়সী ভাইয়ের মেয়ে সালিকে কোলে নিয়ে বসে থাকতে দেখা যায়। গত অক্টোবরে খান ইউনিসে ক্ষেপণাস্ত্র হামলায় মা ও বোনসহ মৃত্যু হয় সালির।

হামাস-ইসরায়েল সংঘাত শুরুর ১০ দিন পর গত ১৭ অক্টোবর খান ইউনিসের নাসের হাসপাতালে ছিলেন সালেম। সেখানকার মর্গে ৩৬ বছর বয়সী মামারকে সাদা কাপড়ে জড়ানো এক শিশুর লাশ শক্ত করে জড়িয়ে ধরে কাঁদতে দেখেন তিনি। 

আরো পড়ুন: বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ফিলিস্তিনি সাংবাদিক

সালেমকে উদ্ধৃত করে ওয়ার্ল্ড প্রেস ফটো বলেছে, এটি হৃদয়বিদারক এক মুহূর্ত। এ ছবিতে সমস্ত গাজা উপত্যকায় যা হচ্ছে, তার চিত্র উঠে এসেছে। 

পুরস্কারের জুরি বোর্ডের প্রধান ফিওনা শিল্ডস বলেন, ‘ছবিটি সত্যিই গভীর প্রভাব ফেলার মতো। একবার দেখলেই মনের ভেতর কেমন যেন দাগ কেটে যায়। সংঘাতের ভয়াবহতা ও নিরর্থকতা সম্পর্কে আক্ষরিক ও রূপক বার্তা হিসেবে কাজ করেছে ছবিটি।’ 

শিল্ডস বলেন, ‘শান্তির পক্ষে অবিশ্বাস্য শক্তিশালী বার্তা এটি।’ 

প্রসঙ্গত, ১৩০টি দেশের ৩ হাজার ৮৫১ জন আলোকচিত্রীর ৬১ হাজার ৬২টি ছবি থেকে ২০২৪ সালের পুরস্কার বিজয়ী ছবিগুলো নির্বাচন করা হয়েছে। আমস্টারডামের নিউওয়ে কের্কে ১৪ জুলাই পর্যন্ত ছবিগুলোর প্রদর্শনী চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App