×

আন্তর্জাতিক

ভোটের দিন কলকাতায় তাপমাত্রা হতে পারে ৪৫ ডিগ্রি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ০৭:২৯ পিএম

ভোটের দিন কলকাতায় তাপমাত্রা হতে পারে ৪৫ ডিগ্রি

ছবি: সংগৃহীত

বুধবার (১৭ এপ্রিল) থেকে পশ্চিমবঙ্গের ৬টি জেলায় শুরু হয়েছে তাপদাহ। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার থেকে তাপমাত্রা আরো তীব্র হতে পারে দক্ষিণের ৮টি জেলায়। ধারণা করা হচ্ছে এটি রবিবার পর্যন্ত অব্যাহত থাকবে। 

কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে তাপদাহের কারণে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার থেকেই দক্ষিণাঞ্চলের সব জেলায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে বাড়বে বলে মনে করা হচ্ছে। খবর এনডিটিভির।

প্রতিবেদনটিতে বলা হয়, ৮ জেলায় শুক্রবার থেকে অতি তীব্র তাপদাহ চলবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। কয়েক জায়গায় শুক্রবারে রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছুঁতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে শুক্রবার থেকে শুরু হচ্ছে লোকসভা ভোট। প্রথম দফায় উত্তরবঙ্গে যখন নির্বাচন অনুষ্ঠিত হবে তখন দক্ষিণের জেলাগুলোয় থাকবে তাপদাহ। গত কয়েক দিনে বাড়তে থাকা গরমে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। মঙ্গলবার রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। পশ্চিম বর্ধমানের সেটি বেড়ে দাড়ায় ৪২.৮ ডিগ্রি পর্যন্ত। 

বুধবার আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত দক্ষিণাঞ্চলের সব জেলায় তাপমাত্রা আরো ২ থেকে ৩ ডিগ্রি বাড়তে পারে। পাশাপাশি শুক্রবার থেকে দক্ষিণাঞ্চল জুড়ে শুরু হতে পারে তাপদাহ।

ইতোমধ্যে কলকাতাসহ দক্ষিণের ১৫টি জেলায় জারি করা হয়েছে বিশেষ সতর্কাবস্থা। বলা হয়েছে, বুধবার থেকে রাজ্যের ৬টি জেলায় তাপদাহ অব্যাহত থাকবে। এই ৬ জেলার মধ্যে রয়েছে দুই মেদিনীপুর, হুগলি, বাঁকুড়া এবং দুই বর্ধমান। 

পাশাপাশি শুক্রবার থেকে তাপদাহ চলবে কলকাতাসহ দক্ষিণাঞ্চলের সবগুলো জেলায়। এর মধ্যে ৮টি জেলা- পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং বীরভূমে অতি তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App