×

আন্তর্জাতিক

সেতুর খুঁটিতে ধাক্কায় নৌকাডুবে নিহত ৬

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ১১:৩৫ এএম

সেতুর খুঁটিতে ধাক্কায় নৌকাডুবে নিহত ৬

ছবি: সংগৃহীত

নদীর  একপার থেকে অপরপার বড়জোর ৫০০ মিটার। আর নদী পেরোনোর জন্য সব চেয়ে কাছের সেতুটাও রয়েছে প্রায় তিন কিলোমিটার দূরে। একটা ফুটওভারব্রিজ তৈরি হয়েই চলেছে গত এক দশকের বেশি সময় ধরে। সেই অর্ধসমাপ্ত সেতুর কয়েকটা লোহার খুঁটি শুধু জেগে কাশ্মীরের ঝিলম নদীর উপরে। তেমন একটা খুঁটিতে ধাক্কা লেগেই ডুবে গেল নৌকাটা।

শ্রীনগর শহরতলির গন্দবাল নৌগাম এলাকায় বুধবার (১৭ এপ্রিল) সকাল ৮টা নাগাদ এই দুর্ঘটনা ঘটে। 

শ্রীনগরের ডেপুটি কমিশনার বিলাল মোহিদিন ভট্ট জানান, নদী থেকে ছয়জনের মরদেহ উদ্ধার হয়েছে। সূত্রের খবর, মৃতদের মধ্যে রয়েছে অন্তত চার জন স্কুলপড়ুয়া। বাকিদের খোঁজে ঝিলম নদীতে তল্লাশি চালাচ্ছে সেনা ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। ঝিলে পড়ে যাওয়া ছয়জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যে ৩ জনকে চিকিৎসার পরে ছাড়া হয়েছে। বাকিরা ভর্তি আছেন।

সেতু যেহেতু নেই, তাই গন্দবাল এলাকার বাসিন্দারা নৌকায় নদী পেরিয়েই যাতায়াত করেন ও-পারের বাটওয়ারা এলাকায়। বাদামি বাগের সেনা ক্যান্টনমেন্টের স্কুলের ছাত্রছাত্রীদের নদীপথেই স্কুলে দিয়ে আসেন বাবা-মায়েরা। অফিসযাত্রীরাও নদী পেরোন নৌকায়। 

প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, বুধবার সকালে পনেরোজন যাত্রী (সাত নাবালকসহ, বলছে প্রশাসন) নৌকায় নদী পার হচ্ছিলো। দুই পারে বাঁধা দড়ি টেনে এ-পার ও-পার করা হতো নৌকাটিকে। গত কয়েক দিনে প্রবল বৃষ্টি হয়েছে এলাকায়। ফুলেফেঁপে ওঠা ঝিলমের জলেও তাই বেশ স্রোত ছিল। সেই স্রোতের তোড়েই পুরোনো নৌকাটি ধাক্কা খায় অসমাপ্ত ফুটওভারব্রিজের লোহার খুঁটিতে। দড়ি ছিঁড়ে নিমেষে ডুবে যায় সেটি।

প্রত্যক্ষদর্শীরাই প্রথমে উদ্ধারকাজে ঝাঁপান। এক প্রত্যক্ষদর্শী জানান, তিনটি বাচ্চাকে তারা উদ্ধার করেছেন। মৃতদের মধ্যে রয়েছেন বছর পঁয়ত্রিশের এক মহিলা এবং তার দুই যমজ ছেলে। নৌকার মাঝিও বেচে নেই। উপরাজ্যপাল মনোজ সিন্‌হা উদ্ধারকাজে সমস্ত সহায়তার আশ্বাস দিয়েছেন। ফারুক ও ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিরা তদন্ত দাবি করেছেন। স্থানীয়দের প্রশ্ন, সামান্য একটা ফুটব্রিজ বানাতে ১০ বছর লেগে যায় কী করে? এই কি উপত্যকার উন্নয়নের নমুনা?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App