×

আন্তর্জাতিক

ইরানের ওপর নিষেধাজ্ঞা দিতে ৩২ দেশকে ইসরায়েলের চিঠি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ১১:৫৮ পিএম

ইরানের ওপর নিষেধাজ্ঞা দিতে ৩২ দেশকে ইসরায়েলের চিঠি

ছবি: সংগৃহীত

ইরানের ওপর আরো নিষেধাজ্ঞা দিতে বৈশ্বিক শক্তিগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইসরায়েল। এই প্রসঙ্গে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার (১৬ এপ্রিল) বলেছেন, তিনি দেশগুলোকে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য এবং দেশটির রেভল্যুশনারি গার্ড কর্পসকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করার জন্য আহ্বান জানিয়েছেন। খবর: রয়টার্সের।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ একটি সোশ্যাল মিডিয়া পোস্টে বলেছেন, ‘মিসাইল ও ড্রোন হামলার সামরিক প্রতিক্রিয়ার পাশাপাশি, আমি ইরানের বিরুদ্ধে কূটনৈতিক আক্রমণের নেতৃত্ব দিচ্ছি। তিনি ৩২টি দেশে চিঠি পাঠিয়েছেন এবং অসংখ্য প্রতিপক্ষের সঙ্গে কথা বলেছেন যাতে ইরানের ক্ষেপণাস্ত্র প্রকল্পের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পাশাপাশি ইরানকে থামাতে এবং দুর্বল করতে বিপ্লবী গার্ডকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করার আহ্বান জানিয়েছেন।

তিনি আরো লিখেন, অনেক বেশি দেরি হয়ে যাওয়ার আগে ইরানকে এখনই থামাতে হবে।”

এদিকে, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর জাতিসংঘের আরোপিত কয়েকদফা নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গত অক্টোবরে। তারপরও ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউ। নতুন আরো নিষেধাজ্ঞাও তারা আরোপ করছে।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি দেশটির ইসলামিক রেভল্যুশনারি গার্ডকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন ঘোষণার আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে এ পদক্ষেপ নিলেও যুক্তরাজ্য নেয়নি।

রেভল্যুশনারি গার্ডকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করা হবে কিনা তা নিয়ে বিতর্ক এবং সরকারের মধ্যে মতভেদ আছে। কেউ কেউ এমন পদক্ষেপ নেয়ার পক্ষে, আবার অন্যরা এর বিপক্ষে। কারণ, আইআরজিসি কোনো সন্ত্রাসী সংগঠন নয় বরং রাষ্ট্রের অংশ। তাদের ওপর নিষেধাজ্ঞা দিলে ইরান যোগাযোগের চ্যানেল বন্ধ করে দিতে পারে।

উল্লেখ্য, সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেটে গত ১ এপ্রিল ইসরায়েলের বিমান হামলার পর প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছিল তেহরান। এরপর গত শনিবার ইসরায়েলে ৩শ’র বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় ইরান। শনিবার রাতে ইরানের ছোড়া এই ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশ ইসরায়েলের ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়। যদিও এ হামলায় ছোট্ট একটি শিশু গুরুতর আহত হয়েছে এবং দুই চিরশত্রু দেশের মধ্যে উত্তেজনা আরো বৃদ্ধি নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ দেখা দিয়েছে।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App