×

আন্তর্জাতিক

ভারতে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ১০:৫৭ পিএম

ভারতে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত

ছবি: সংগৃহীত

ভারতের ছত্তিশগড়ে দেশটির নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী বিদ্রোহী নিহত হয়েছে। শংকর রাওয়ের মাথার বিনিময়ে ২৫ লাখ রুপি ঘোষণা করেছিল নিরাপত্তা বাহিনী। এ ঘটনায় নিরাপত্তা বাহিনীর তিন সদস্য আহত হয়েছেন। এসময় এ একে-৪৭, ইনসাস রাইফেলসহ বিপুল পরিমাণ মারণাস্ত্র উদ্ধার করা হয়। মঙ্গলবার (১৬ এপ্রিল) কাঙ্কার জেলায় এই বন্দুকযুদ্ধ হয়।

কাঙ্কার জেলায় লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে ২৬ এপ্রিল ভোট অনুষ্ঠিত হবে। প্রতিবেশী বাস্তার জেলায় মাওবাদীদের শক্তিশালী অবস্থান রয়েছে। বাস্তারে প্রথম ধাপে, আগামী শুক্রবার ভোট হবে। এবারের লোকসভা নির্বাচন সাত ধাপে অনুষ্ঠিত হবে।

মাওবাদী সশস্ত্র বিদ্রোহীরা প্রয়াত চীনা নেতা মাও জে দং-এর সমাজতন্ত্রের চিন্তাধারার অনুসারী। ভারতের মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চলে কয়েক দশক করে সশস্ত্র গেরিলা সংগ্রাম করে আসছে। সরকারি বাহিনীর সঙ্গে প্রায় সময় তাদের সংঘর্ষ হয়। এতে উভয়পক্ষে হতাহতের ঘটনা ঘটে।

পুলিশ কর্মকর্তারা বলেছেন, কঙ্কার জেলায় মাওবাদীদের উপস্থিতির খবর পেয়ে অভিযান শুরু করে নিরাপত্তাবাহিনী। পরে তা বন্দুকযুদ্ধে রূপ নেয়। এতে নিরাপত্তাবাহিনীর তিন সদস্য আহত হয়েছেন।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, বন্দুকযুদ্ধের পর এলাকাটিতে তল্লাশির সময় ২৯ মাওবাদীর মরদেহ উদ্ধার করা হয়েছে। একই সঙ্গে সেখান থেকে বেশ কিছু অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়েছে। মাওবাদীদের দাবি, তারা ভারতের দরিদ্র কৃষক ও ভূমিহীন শ্রমিকদের নিজেদের ভূমিতে আরো অধিকার এবং খনি কোম্পানির শোষণের শিকার শ্রমিকদের খনিজসম্পদে বৃহত্তর অধিকার দেয়ার জন্য সংগ্রাম করছে।

এর আগে গতবছর নভেম্বরেও রাজ্যটিতে বিধানসভা নির্বাচনের আগে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাওবাদীদের সংঘর্ষ হয়েছিল। তবে একসঙ্গে এত বেশি মাওবাদী নিহত হওয়ার ঘটনা বহুদিন পর ঘটেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App