×

আন্তর্জাতিক

২০০ কোটির সম্পত্তি দান করে সন্ন্যাস জীবন বেছে নিলেন দম্পতি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ০৬:০৬ পিএম

২০০ কোটির সম্পত্তি দান করে সন্ন্যাস জীবন বেছে নিলেন দম্পতি

ছবি: সংগৃহীত

ভারতের এক দম্পতি ২০০ কোটির সম্পত্তি গরিব-দুঃখীদের জন্য দান করে নিজেরা সন্ন্যাস জীবন বেছে নিয়েছেন। গুজরাটের বাসিন্দা পরিবারটি জৈন ধর্মের অনুসারী। ধন-সম্পদ দান করে তারা এখন পরিত্রাণের জন্য যাত্রা শুরুর পরিকল্পনা করছেন।। কিন্তু কেন? আসলে সাংসারিক জীবনের মায়া ত্যাগ করে সন্ন্যাস নিতে চলেছেন গুজরাতের বিত্তবান ভাণ্ডারী দম্পতি। গুজরাতের হিম্মতনগরের বাসিন্দা ভবেশ ভাণ্ডারী এবং তাঁর স্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন, সুখ স্বাচ্ছন্দ্য ত্যাগ করে সন্ন্যাসের জীবন কাটাবেন। 

ভবেশ স্বচ্ছল পরিবারে বড় হয়েছেন। ছোট থেকেই বিলাসবহুল জীবনের সঙ্গে পরিচিত তিনি। গত ফেব্রুয়ারিতে সমস্ত ধনসম্পদ দান করে দিয়েছেন তিনি এবং তার স্ত্রী। যা কিছু সাংসারিক ও পার্থিব সুখের সঙ্গে জড়িত, তা থেকে নিজেদের বিমুক্ত করেছেন তারা। এবার তপস্যার পথে হাঁটবেন। জানা যাচ্ছে, তারা এই পথ অনুসরণের আগে সারা ভারত খালি পায়ে পরিক্রমা করবেন। পরিবারের সঙ্গে ইতিমধ্যে তারা সমস্ত যোগও ছিন্ন করছেন। এবার দম্পতি মুক্তির সন্ধানে পরিব্রাজনে যাবেন। 

শুধু ভিক্ষা নিয়েই আগামীতে পথ চলবেন গুজরাতের ব্যবসায়ী। সমস্ত স্বাচ্ছন্দ্য ছেড়ে দিয়ে, কেবল মাত্র ৩টি জিনিস তারা নিজেদের সঙ্গে রাখতে পারবেন, তা হল, একটি ভিক্ষাপাত্র, সাদা পোশাক, আর একটি ঝাঁটা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে ভান্ডারী দম্পতির সম্পত্তি বিতরণের ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, রাস্তা দিয়ে মিছিল ওই দম্পতি নিজেদের সম্পত্তি বিলিয়ে দিচ্ছেন। 

কেন এভাবে ভবেশ ও তার স্ত্রী সন্ন্যাস গ্রহণ করলেন তারও একটা ইতিহাস রয়েছে। আসলে ভবেশের দুই সন্তান। ১৬ বছরের ছেলে ও ১৯ বছরের মেয়ে। তারা দুজনই ২০২২ সালে সন্ন্যাস নেন। তার পরেই ভবেশ ও তার স্ত্রী ঠিক করেন তারা সন্ন্যাস নেবেন। সন্তানদের থেকেই তারা জাগতিক মোহ ছেড়ে আধ্যাত্মিক পথে পা রাখার অনুপ্রেরণা পেয়েছেন। আগামী ২২ এপ্রিল তারা আনুষ্ঠানিকভাবে সন্ন্যাস গ্রহণ করবেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App