×

আন্তর্জাতিক

ইউরোপে ইসরায়েল বিরোধী বিশাল বিক্ষোভের ঘোষণা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ০৪:২৩ পিএম

ইউরোপে ইসরায়েল বিরোধী বিশাল বিক্ষোভের ঘোষণা

ছবি: সংগৃহীত

 ইউরোপীয় সম্প্রচার ইউনিয়নের (ইবিইউ) সদস্য দেশগুলোর মধ্যে অনুষ্ঠিত সংগীত প্রতিযোগিতা ইউরোভিশনে ইসরায়েলের অংশগ্রহণের ঘটনায় ইউরোপজুড়ে বিক্ষোভ দেখা দিয়েছে। দাবি করা হয়েছে রাশিয়ার মতো ইসরায়েলকেও ইউরোভিশন থেকে বাদ দেয়ার।

স্থানীয় মিডিয়া সোমবার জানিয়েছে, সুইডেনের মালমো সিটিতে অনুষ্ঠিত হতে যাওয়া এ গানের প্রতিযোগিতায় ইসরায়েলের অংশগ্রহণের প্রতিবাদে ইউরোপের বিভিন্ন দেশ থেকে প্রায় ২০ হাজার বিক্ষোভকারী মালমোতে সমবেত হয়েছে। খবর আনাদোলু এজেন্সির। 

প্রতিবেদনটিতে বলা হয়, প্যালেস্টাইন নেটওয়ার্ক ইউরোভিশন আয়োজনে ইসরায়েলের অন্তর্ভুক্তির প্রতিবাদে একটি বিকল্প সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছে আরো কয়েকটি সমমনা সংগঠন। 

আয়োজকদের একজন পারলফ কার্লসন বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে জানায়- ‘আমরা ৯ ও ১১ মে মালমোতে দুটি বড় এবং শান্তিপূর্ণ বিক্ষোভের পরিকল্পনা করেছি। আমরা আশা করছি ডেনমার্ক থেকে অনেক লোক বিক্ষোভে অংশগ্রহণ করতে আসবে।’

এ ধরনের প্রতিবাদের আয়োজন কেন এতো গুরুত্বপূর্ণ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন- ‘দেখুন ইউক্রেন রাশিয়া যুদ্ধের সময়ও আমরা রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণে আন্দোলন করেছি এবং এর প্রেক্ষিতে তা কার্যকরও হয়েছে। আমাদের এখন দাবি ইউরোভিশন থেকে রাশিয়ার মত করে ইসরায়েলকেও বাদ দেয়া।

গাজার ফিলিস্তিনিদের সাথে সংহতি এবং ইউরোভিশনে ইসরায়েলের অংশগ্রহণের প্রতিবাদে, মালমোতে ১১ মে ফালাস্টিনভিশন নামে একটি বিকল্প সঙ্গীত অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে ইতোমধ্যে।

ফিলিস্তিনিদের প্রতি ইউরোপের সমর্থন জানাতেই সুইডেন এবং ইউরোপের অন্যান্য দেশ থেকে অনেক শিল্পী এ সঙ্গীতানুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে নিশ্চিত করেছেন।

তাদের একজন স্কটল্যান্ডের শিল্পী জেসি বিগফুট। তিনি বলেন- ‘আমি মালমোতে বিক্ষোভে অংশগ্রহণ করে এবং আমার গানের সাথে পারফর্মের মাধ্যমে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন ও সংহতি প্রদর্শন করবো। আমি নিশ্চিত মালমোতে বিক্ষোভে অংশগ্রহণ করব এবং আমার প্রতিবাদের কথা তুলে ধরব ইউরোপের সামনে।’

২০২২ সালে রাশিয়াকে ইতালির তুরিনে অনুষ্ঠিত ইউরোভিশন গানের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়েছিল। এসময় ফিনল্যান্ড তাদের প্রতিযোগীকে প্রত্যাহারের হুমকি দেয়ার পর রাশিয়াকে ওই প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়।

উল্লেখ্য, ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগ রয়েছে। ওই অভিযোগের প্রেক্ষিতে আদালত তাদের বিরুদ্ধে একটি রুল জারি করে। রুলে গাজায় বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের গ্যারান্টি নিশ্চিত করার জন্য একটি অন্তর্বর্তী রুল জারি করা হয়।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App