×

আন্তর্জাতিক

তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের রুদ্ধদ্বার বৈঠক

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ১১:২২ এএম

তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের রুদ্ধদ্বার বৈঠক

ছবি: সংগৃহীত

তুরস্কের রাজধানী আঙ্কারায় রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী জন বাস। সোমবার (১৫ এপ্রিল) তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বৈঠকের কথা জানানো হয়।

জন বাস ২০১৪-১৭ সালে তুর্কির মার্কিন রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী বুরাক আক্কাপারের আমন্ত্রণে বাস দুদিনের সফরে তুরস্কে আসেন দ্বিপাক্ষিক ও বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনার জন্য।

গত সপ্তাহে প্রকাশিত স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, তার সফরের সময়, বাস "ওয়াশিংটনে মার্কিন-তুর্কি কৌশলগত ব্যবস্থার ৭ ও ৮ মার্চ সফল বৈঠকের গতিবেগ তৈরি করার জন্য তুর্কি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন।"

গাজা উপত্যকায় মানবিক সংকট, ইউক্রেন যুদ্ধ এবং ওয়াশিংটনে আসন্ন ন্যাটো সম্মেলনের প্রস্তুতিও আলোচনায় থাকবে।  

আরো পড়ুন: ইরানে হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল

ফিদানের সঙ্গে সাক্ষাতের পর, বাস সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ বলেছিলেন যে তুর্কি একজন "মূল" মিত্র এবং অংশীদার যার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র সবচেয়ে গুরুত্বপূর্ণ আঞ্চলিক এবং বৈশ্বিক বিষয়ে যোগাযোগ করে এবং সহযোগিতা করে।

বাস বলেছেন যে তিনি ফিদানের সঙ্গে "গাজার বেসামরিক নাগরিক এবং সাহায্য কর্মীদের নিরাপত্তার গুরুত্বপূর্ণ গুরুত্ব, ইউক্রেনের গণতন্ত্র ও স্বাধীনতার প্রতি সমর্থন, সন্ত্রাসবাদ প্রতিরোধে সহযোগিতাকে আরো গভীর করা এবং ন্যাটো কীভাবে আমাদের সবাইকে আরো সুরক্ষিত এবং ঐক্যবদ্ধ করে তোলে সে বিষয়ে আলোচনা করেছেন।"

তুরস্কের কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের আসন্ন যুক্তরাষ্ট্র সফরের প্রস্তুতি নিয়েও আলোচনা হয়েছে।

তুর্কির বিরুদ্ধে প্রায় ৪০ বছরের সন্ত্রাসী অভিযানে, পিকেকে-তুর্কি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ দ্বারা একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে তালিকাভুক্ত - মহিলা ও শিশুসহ ৪০০০০ হাজারেরও বেশি মানুষের মৃত্যুর জন্য দায়ী। 

মার্কিন ভিত্তিক নেতা ফেথুল্লাহ গুলেন তুর্কিতে ২০১৬ সালের ১৫ জুলাই পরাজিত অভ্যুত্থান সংগঠিত করেছিলেন, যাতে ২৫২ জন নিহত এবং ২৭৩৪ জন আহত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App