×

আন্তর্জাতিক

ভারতে দুই লাখের বেশি অ্যাকাউন্ট বাতিল করলো এক্স

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ১০:১৪ পিএম

ভারতে দুই লাখের বেশি অ্যাকাউন্ট বাতিল করলো এক্স

ছবি: সংগৃহীত

ভারতের আসন্ন নির্বাচন সামনে রেখে দুই লাখের বেশি ভারতীয় অ্যাকাউন্ট সাসপেন্ড করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স। নীতি বহির্ভূত ও ক্ষতিকারক কনটেন্টের বিস্তার রোধ করার লক্ষ্যে মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠানটি সম্প্রতি এ পদক্ষেপ নিয়েছে।

এক্স প্রকাশিত মাসিক এক রিপোর্ট অনুসারে, ২৬ ফেব্রুয়ারী থেকে ২৫ মার্চের মধ্যে ২ লাখ ১২ হাজারেরও বেশি অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে। অ্যাকাউন্টগুলো নীতি বহির্ভূত কনটেন্ট ও কর্মকাণ্ড প্রচারে জড়িত ছিলো বলেও উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

এছাড়া একই সময়ের মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে সন্ত্রাসবাদ প্রচারের কারণে আরো ১ হাজার ২৩৫টি অ্যাকাউন্ট চিহ্নিত করে নিষিদ্ধ করা হয়েছে। একসঙ্গে এতগুলো অ্যাকাউন্ট বাতিল বা নিষিদ্ধের প্রাথমিক কারণ হিসেবে শিশু যৌন নিপীড়ন এবং হয়রানিমূলক নগ্নতা প্রচারের কথা বলা হয়েছে।

আরো পড়ুন: এক নিমিষেই দেখা যাবে ভিডিওর সেরা অংশ

টেক্সট, ইলাস্ট্রেশন তথা আঁকা ছবি বা কম্পিউটারে তৈরি ছবি অথবা অন্যান্য মাধ্যম যা কোনো ধরনের যৌন নিপীড়নমূলক বিষয়বস্তু প্রচার করে এমন যেকোনো উপাদানের প্রতি ‘জিরো-টলারেন্স’ (শূন্য সহনশীলতা) নীতির ওপর জোর দিচ্ছে এক্স।

উক্ত বিষয়ে ব্যবহারকারীদের অভিযোগকে আমলে নিচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা গত ২৬ ফেব্রুয়ারি থেকে ২৫ মার্চের মধ্যে ভারতের ব্যবহারকারীদের কাছ থেকে ৫ হাজার ১৫৮টি অভিযোগ পেয়েছে। 

এরপর এই অভিযোগগুলো অবিলম্বে সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মের অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থার মাধ্যমে দ্রুত সমাধান করা হয়। যা ব্যবহারকারীদের উদ্বেগ মোকাবিলা করতে এবং প্ল্যাটফর্মে স্বচ্ছতা বজায় রাখার জন্য একটি সক্রিয় পদ্ধতির প্রতিফলন বলে মনে করা হচ্ছে।

 

 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App