×

আন্তর্জাতিক

ইরান-ইসরায়েল ইস্যুতে নতুন মাত্রা

এবার মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার হুমকি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ পিএম

এবার মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার হুমকি

ছবি: সংগৃহীত

এমনিতেই ইরান-ইসরায়েল ইস্যুতে নতুন করে উত্তপ্ত মধ্যপ্রাচ্য। এর রেশ কাটতে না কাটতেই ইসরায়েলের মিত্রশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যেসব দেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যের যে দেশগুলোতে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি রয়েছে, তাদের আকাশসীমা বা ভূখণ্ড যদি ইরানের বিরুদ্ধে ব্যবহার করা হয় তাহলে ওই ঘাঁটিতে নিশ্চিত হামলা হবে। খবর তাসনিম নিউজের 

রবিবার (১৪ এপ্রিল) তেহরানে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকে হোসেইন আমিরআবদুল্লাহিয়ান এ কথা বলেন। এ সময় তিনি ১ এপ্রিল দামেস্কে ইরানি দূতাবাসের কনস্যুলার সেকশনে ইসরায়েলি বিমান হামলার প্রতিশোধ হিসেবে রবিবার ভোরে ইরান যে শাস্তিমূলক মিশন 'অপারেশন ট্রু প্রমিজ' চালিয়েছে তার ব্যাখ্যা দেন।

তিনি বলেন, অভিযানের প্রায় ৭২ ঘণ্টা আগে আঞ্চলিক দেশগুলোতে থাকা ইরানের বন্ধুদের জানানো হয়েছিলো, আত্মরক্ষার বৈধ অধিকার অনুযায়ী ইরান অবশ্যই ইসরায়েলকে জবাব দেবে।

এ অঞ্চলের নিরাপত্তায় ইরান যে গুরুত্ব দেয় তা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আঞ্চলিক দেশগুলোতে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি রয়েছে এমন ভাই ও বন্ধুদের জানিয়েছি, আমাদের বৈধ প্রতিরক্ষার উদ্দেশ্য হচ্ছে ইসরায়েলি সরকারকে শুধু শাস্তি দেয়া।

এরপর ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান মার্কিন ঘাঁটি স্থাপনকারী দেশগুলোকে সতর্ক করে দিয়ে বলেছে, তাদের আকাশসীমা বা মাটি যদি ইহুদিবাদী সরকারকে রক্ষা বা সমর্থন দেয়ার জন্য যুক্তরাষ্ট্র ব্যবহার করে তবে ওই দেশগুলোতে মার্কিন সামরিক ঘাঁটিতে অনিবার্যভাবে আঘাত হানা হবে।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App