×

আন্তর্জাতিক

ইউরোপের ৩ দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ০১:০০ পিএম

ইউরোপের ৩ দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান

ছবি: সংগৃহীত

ইহুদিবাদী ইসরাইলের সামরিক ঘাঁটিগুলো লক্ষ্য করে ইরানের প্রতিশোধমূলক হামলার ঘটনায় ‘দায়িত্বজ্ঞানহীন অবস্থান’ গ্রহণ করায় ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রদূতদের তলব করেছে ইরান। এ ৩ দেশের রাষ্ট্রদূতকে রবিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়।

মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ বিভাগে আলাদা আলাদাভাবে ব্রিটিশ, ফ্রেঞ্চ ও জার্মান রাষ্ট্রদূত যথাক্রমে শিমন শেরক্লিফ, নিকোলাস রোচে এবং হ্যান্স-উডো মুজেলকে তলব করা হয়। এ সময় রাষ্ট্রদূতরা ইরানের প্রতিবাদের কথা নিজ নিজ দেশের সরকারের কাছে পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ওই ৩ দেশের সুনির্দিষ্ট কয়েকজন কর্মকর্তা ইরানের পাল্টা হামলার ব্যাপারে দায়িত্বজ্ঞানহীন বক্তব্য করেছেন। তারা এমন সময়ে এ ধরনের বক্তব্য দিয়েছেন যখন ইরান দামেস্কে তার কনস্যুলেট ভবনে ইসরাইলের  হামলার প্রতিশোধে ইসরায়েলে হামলা চালিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, জাতিসংঘ ঘোষণার ৫১ নম্বর ধারা অনুসরণ করে ইরান সম্পূর্ণ আত্মরক্ষার স্বার্থে ইসরাইলে হামলা চালিয়েছে। এর মাধ্যমে ইরানের স্বার্থ বিরোধী ধারাবাহিক ইসরাইলি হামলা ও অপরাধ যজ্ঞের জবাব দেয়া হয়েছে।

তিনি বলেন, এই হামলার মাধ্যমে তেল আবিবসহ তার পৃষ্ঠপোষকদের এই বার্তা দেয়া হয়েছে যে, ইরানের সার্বভৌমত্ব, ভৌগোলিক অখণ্ডতা ও জাতীয় স্বার্থের বিরুদ্ধে যেকোনো হামলার কঠোর জবাব দেয়া হবে।

ইরানের ওই কূটনীতিক আরো বলেন, তার দেশ সব সময় উত্তেজনা পরিহার করার লক্ষ্যে গঠনমূলক ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করে। কিন্তু ইসরাইল যদি আবার ইরানবিরোধী কোনো হঠকারী কাজ করে বসে তাহলে তাকে দৃষ্টান্তমূলক শিক্ষা দেয়া হবে।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App