×

আন্তর্জাতিক

ইসরায়েলে হামলা নিয়ে ইইউকে যা জানালো ইরান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ১২:৫০ পিএম

ইসরায়েলে হামলা নিয়ে ইইউকে যা জানালো ইরান

ছবি: সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ান বলেন, ইরানের বৈধ প্রতিরক্ষা কাঠামোর মধ্যে ইহুদিবাদী শাসককে তার আগ্রাসনের জন্য শাস্তি দেয়া ছাড়া তার দেশের হাতে আর কোন বিকল্প নেই। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক ও নিরাপত্তা নীতির উচ্চ প্রতিনিধি দলের প্রধান জোসেপ বোরেলের সঙ্গে এক টেলিফোন আলাপে তিনি এ কথা বলেন। 

হোসেইন আমিরাবদুল্লাহিয়ান আরো বলেন, সিরিয়ায় ইরানের কূটনৈতিক মিশনে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে এমনকি একটি বিবৃতি জারি করার ক্ষেত্রে জাতিসংঘ এবং নিরাপত্তা পরিষদের কূটনৈতিক নিষ্ক্রিয়তার পটভূমিতে ইরানের এই পদক্ষেপ গ্রহণ করেছে। খবর আইআরএনএর। 

প্রতিবেদনটিতে বলা হয়, সিরিয়ায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে নিয়োজিত ইরানের সামরিক কর্মকর্তাদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে ইসরায়েল। তারা সিরিয়ায় ইরানের দূতাবাসে হামলা চালিয়েছে। হামলায় হতাহতের ঘটনা ঘটেছে। দামেস্কে ইরানের কূটনৈতিক মিশনে ইসরায়েলি হামলা ভিয়েনা কনভেনশনের সুস্পষ্ট লঙ্ঘন। ইরান এটির সুপরিকল্পিত প্রতিশোধ নেবে।

দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েলে ইরানের হামলার মাধ্যমে ইসরায়েলকে একটি স্পষ্ট বার্তা দিয়েছে ইরান। ইসরায়েল যদি ভবিষ্যতে এরকম ভুল আবারো করার চেষ্টা করে তবে ইসরায়েলে ইরানের হামলা হবে অপারেশন ট্রু প্রমিজের চেয়ে কয়েকগুণ ভয়াবহ। 

তিনি আশা প্রকাশ করেন যে ইউরোপীয় ইউনিয়ন গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধে কার্যকর ও দক্ষ উদ্যোগ নেবে। এ ব্যাপারে ইইউকে যে কোন সাহায্য করার জন্য তেহরান সবসময় প্রস্তুত রয়েছে।

ফোনালাপে ইরান সামরিক অভিযান বন্ধ করায় ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে স্বস্তি প্রকাশ করেছে  জোসেপ বোরেল। একই সঙ্গে তিনি দামেস্কে ইরানি দূতাবাসে হামলার ঘটনাটিকে ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন বলে অভিহিত করেছেন।

তিনি গাজার সঙ্কট সমাধানে এবং ফিলিস্তিনিদের দুর্ভোগের অবসানে ইউরোপীয় ইউনিয়নের কূটনৈতিক প্রচেষ্টাকে অব্যাহত রাখার ঘোষণা দেন, এবং এ ধরনের সব উদ্যোগে ইরানকে সবসময় পাশে থাকার আহ্বান জানান। 

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App