×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চাই না: যুক্তরাষ্ট্র

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৮ পিএম

ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চাই না: যুক্তরাষ্ট্র

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ছবি: সংগৃহীত

ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ইসরায়েলের বিরুদ্ধে ইরানের এ বিমান হামলাকে বেপরোয়া ও নজিরবিহীন উল্লেখ করে এর নিন্দা করেছেন এবং তেহরানকে পরিস্থিতি শান্ত করার আহ্বান জানিয়েছেন। 

আমরা ইরান এবং তার প্রক্সিদের এই বেপরোয়া এবং নজিরবিহীন হামলার নিন্দা জানাই এবং আমরা ইরানকে অবিলম্বে তার প্রক্সি বাহিনীসহ আরো আক্রমণ বন্ধ করার এবং উত্তেজনা হ্রাস করার আহ্বান জানাই। খবর আনাদোলুর। 

অস্টিন এক বিবৃতিতে বলেছেন, আমরা ইরানের সঙ্গে কোনো সংঘাত চাই না, তবে আমরা আমাদের সেনাদের রক্ষা করতে এবং ইসরায়েলের প্রতিরক্ষাকে সমর্থনে কাজ করতে দ্বিধা করব না।

তিনি আরো বলেন, আমাদের বাহিনী এই অঞ্চলে মার্কিন সৈন্য এবং অংশীদারদের রক্ষা করার জন্য, ইসরায়েলের প্রতিরক্ষার জন্য আরো সহায়তা প্রদান করবে। তিনি "নিবিড়ভাবে" পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন এবং মিত্র ও অংশীদারদের সঙ্গে পরামর্শ করবেন।

আরো পড়ুন: পাল্টা হামলার শঙ্কা, উচ্চ সতর্কতায় ইরান

সিরিয়ার রাজধানী দামেস্কে ১ এপ্রিল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে দামেস্কের ইরানি কন্সুলেটে ইসরায়েলি বিমান হামলায় শীর্ষ সামরিক কমান্ডারসহ ৭ জন নিহত হন। এর প্রতিশোধ হিসেবে শনিবার (১৩ এপ্রিল) ইরান নিজ ভূখণ্ড থেকে ইসরায়েলের ওপর এ হামলা চালায়। 

তেল আবিব আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার করেনি তবে কয়েক মাস ধরে সিরিয়া জুড়ে ইরানের লক্ষ্যবস্তুতে বেশ কয়েকটি হামলা চালিয়েছে।

এদিকে ইসরায়েলে সরাসরি হামলায় উচ্ছ্বাস প্রকাশ করে মিছিলি করেছে শত শত ইরানি নাগরিক। দেশটির বিভিন্ন স্থানে এই মিছিল হয়েছে।

এদিকে ইসরায়েলে ইরানের হামলার শক্ত ভাষায় নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিবৃতিতে তেল আবিবকে ওয়াশিংটনের লোহবর্মের মতো সুরক্ষা দেয়ার প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করেন বাইডেন।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App