×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

ইসরায়েলে হামলা করায় ইরানের নিন্দা জানিয়েছে পশ্চিমারা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৪, ০৩:৩৮ পিএম

ইসরায়েলে হামলা করায় ইরানের নিন্দা জানিয়েছে পশ্চিমারা

ছবি: সংগৃহীত

ইসরায়েলে প্রতিশোধমূলক হামলার জন্য পশ্চিমা দেশগুলো ইরানের নিন্দা করেছে। ১ এপ্রিল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে দামেস্কের ইরানি কন্সুলেটে ইসরায়েলি বিমান হামলায় শীর্ষ সামরিক কমান্ডারসহ ৭ জন নিহত হন। এর প্রতিশোধ হিসেবে শনিবার (১৩ এপ্রিল) ইরান নিজ ভূখণ্ড থেকে ইসরায়েলের ওপর এ হামলা চালায়। খবর আনাদোলুর। 

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এক বিবৃতিতে অভিযোগ করে বলেছেন, ইরান আবারো প্রমাণ করেছে যে তার আঙ্গিনায় বিশৃঙ্খলার বীজ বপন করছে।

তিনি আরো বলেন, ব্রিটেন ইসরায়েলের পাশে থাকবে। এ ছাড়া আমাদের আঞ্চলিক অংশীদার দেশ জর্ডান ও ইরাকের পাশেও থাকবে লন্ডন। 

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন এক্স এ দেয়া এক বিবৃতিতে বলেন, ইসরায়েলের উপর ইরানের বেপরোয়া হামলা মধ্যপ্রাচ্যে উত্তেজনাকে আরো বাড়িয়ে দেবে। যুক্তরাজ্য ইরানের সরকারকে এই গুরুতর উত্তেজনা বন্ধ করার আহ্বান জানিয়েছে, যা কারও স্বার্থে নয়।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী সচিব গ্রান্ট শ্যাপস ঘোষণা করেছেন, "ইরাক ও সিরিয়ায় যুক্তরাজ্যের বিদ্যমান কাউন্টার দায়েশ অপারেশন অপ শ্যাডারকে শক্তিশালী করতে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত রয়্যাল এয়ার ফোর্সের জেট এবং এয়ার রিফুয়েলিং ট্যাঙ্কার মোতায়েন করা হয়েছে।"

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজারন বলেছেন, ফ্রান্স ইসরায়েলের বিরুদ্ধে ইরানের হামলার তীব্র নিন্দা জানাচ্ছেন।

আরো পড়ুন: ইসরায়েলে ইরানের হামলায় ইরাকে উল্লাস

সামরিক সংঘাতের বিস্তার ঘটানোর জন্য ইরানকে দোষারোপ করে তিনি বলেন, ফ্রান্স ইসরায়েলের নিরাপত্তার প্রতি প্যারিসের সম্পৃক্ততারা পুণর্ব্যক্ত করে দেশটির সঙ্গে তাদের সংহতি প্রকাশ করেন।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আমাদের মিত্রদের পাশাপাশি, আমরা পরিস্থিতি স্থিতিশীল করতে এবং আরও উত্তেজনা রোধ করতে জরুরিভাবে কাজ করছি। কেউ আর রক্তপাত দেখতে চায় না।

জার্মানি ইরানের হামলার "কঠোর নিন্দা" করেছে এবং তেহরানকে অবিলম্বে তার সামরিক পদক্ষেপ বন্ধ করার আহ্বান জানিয়েছে।

ইতালিও ইসরায়েলে ইরানের হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি এক্স-এ দেয়া এক বিবৃতিতে বলেছেন, মধ্যপ্রাচ্যে যা ঘটছে তা আমরা মনোযোগ ও উদ্বেগের সঙ্গে অনুসরণ করছি।

নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুট, তার অংশের জন্য, সাম্প্রতিক উন্নয়নের পরে পরিস্থিতিকে "খুব উদ্বেগজনক" বলে অভিহিত করেছেন।

"আজকের আগে নেদারল্যান্ডস এবং অন্যান্য দেশগুলি ইরানকে ইসরায়েলে আক্রমণ করা থেকে বিরত থাকার জন্য জোরে এবং স্পষ্টভাবে বলেছিল," রুটে বলেছেন, নেদারল্যান্ডস ইসরায়েলের উপর ইরানের হামলার "দৃঢ় নিন্দা" করে।

নেদারল্যান্ড, ডেনমার্ক, ইইউ অর্ন্তভূক্ত দেশগুলো (পর্তুগাল, আয়ারল্যান্ড, সুইডেন, আইসল্যান্ড, পোল্যান্ড, নরওয়ে, অস্ট্রিয়া, বুলগেরিয়া) এ হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। তারা এ সংঘাতের অবসান ঘটানোর আহ্বান জানিয়েছেন। জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসও এক বিবৃতিতে ইরানের হামলার নিন্দা জানিয়েছেন। তিনি অবিলম্বে এ সংঘাত অবসানের আহ্বান জানিয়েছেন।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App