×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

ইরানে হামলা চালাতে নেতানিয়াহুকে বারণ করলেন বাইডেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৪, ১২:৪৯ পিএম

ইরানে হামলা চালাতে নেতানিয়াহুকে বারণ করলেন বাইডেন

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার জবাব না দিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন বলে একটি ইসরায়েলি পত্রিকা খবর দিয়েছে। ইসরাইলের হিব্রু ভাষার পত্রিকা ইসরায়েল আল-ইয়াওমের বরাত দিয়ে ফিলিস্তিনি বার্তা সংস্থা সামা এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু হওয়ার পর ইসরায়েলি ওয়ার কেবিনেটের বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ওই বৈঠকে ইরানের বিরুদ্ধে পাল্টা হামলা চালানোর সিদ্ধান্ত নেয়া হয়।

অন্যদিকে একই সময়ে ওয়াশিংটন ডিসিতে নিজের জাতীয় প্রতিরক্ষা টিমকে নিয়ে প্রায় দুই ঘণ্টা বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দুই রাজধানীতে দুই বৈঠকের পর বাইডেন টেলিফোনে নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন।

ফোনালাপে কী কথা হয়েছে তা আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। তবে একটি মার্কিন সূত্র বলেছে, বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, ইসরাইল যেন ইরানে পাল্টা হামলা না চালায়। এমনকি মার্কিন প্রেসিডেন্ট এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন যে, নেতানিয়াহু ওয়াশিংটনকে মধ্যপ্রাচ্যে একটি বৃহত্তর যুদ্ধে জড়াতে চান। তিনি এ ধরনের প্রচেষ্টা থেকে বিরত থাকতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান।

গত ১ এপ্রিল দামেস্কের ইরানি কনস্যুলেটে ইসরাইলি বিমান হামলার পর তেহরান ওই হামলার জন্য সরাসরি ওয়াশিংটনকে দায়ী করেছিল। এরপর ইরান ইসরাইলে হামলা চালাবে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে জল্পনা শুরু হওয়ার পর ওয়াশিংটন বলে আসছিল যে, দামেস্কের হামলা সম্পর্কে ইসরায়েল আগেভাগে আমেরিকাকে কিছু জানায়নি, কাজেই ইরান যেন মধ্যপ্রাচ্যে মার্কিন অবস্থানে কোনো হামলা না চালায়।

এদিকে, মার্কিন জাতীয় নিরাপত্তা টিমের সদস্যদেরকে এই দায়িত্ব দেয়া হয়েছে যে, তারা যেন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে তাদের সমকক্ষদের সঙ্গে যোগাযোগ করে সবাইকে এই বার্তা দেন যে, মধ্যপ্রাচ্যে উত্তেজনার পারদ এখানেই নিয়ন্ত্রণ করতে হবে।

আরো পড়ুন


টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App