×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

ইসরায়েলে ইরানের হামলা নিয়ে ভারতের বিবৃতি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৪, ১১:৪৪ এএম

ইসরায়েলে ইরানের হামলা নিয়ে ভারতের বিবৃতি

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো সরাসরি ইসরায়েলকে লক্ষ্য করে হামলা চালিয়েছে ইরান। সিরিয়ার রাজধানী দামেস্ককে কনস্যুলেটে চালানো হামলার প্রতিশোধ নিতে দুই শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। এমন অবস্থায় প্রতিক্রিয়া জানিয়েছেন ভারত। ভারত জানিয়েছে, পশ্চিম এশিয়ার পরিস্থিতিতে তারা উদ্বিগ্ন। অবিলম্বে ওই এলাকায় শান্তির দাবি জানিয়েছে ভারত। 

রবিবার (১৪ এপ্রিল) সকালে ইরান-ইসরায়েল পরিস্থিতি নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়েছে, ‘‘ইরান এবং ইসরায়েলের শত্রুতায় পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির অবনতিতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। ওই এলাকার শান্তি বিঘ্নিত করছে এই আক্রমণ। আমরা অবিলম্বে হামলা থামিয়ে শান্তি স্থাপনের দাবি জানাচ্ছি। হিংসার পথ থেকে সরে এসে আমাদের কূটনীতির পথে হাঁটতে হবে। ‘আমরা পশ্চিম এশিয়ার পরিস্থিতির দিকে নজর রেখেছি। ওই এলাকায় আমাদের দূতাবাস ভারতীয় প্রবাসীদের সঙ্গে যোগাযোগ রেখেছে। এলাকায় নিরাপত্তা এবং স্থিতিশীলতা সুনিশ্চিত করা প্রয়োজন।’’

ইসরায়েল ডিফেন্স ফোর্সের তথ্য অনুযায়ী, রবিবার অন্তত ২০০ ড্রোন ইসরায়েলের দিকে ছুড়েছে ইরান। ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলার উদ্দেশ্যে ওই ড্রোন ছোড়া হয়েছে। জেরুজালেমে শোনা গিয়েছে যুদ্ধের সাইরেনের শব্দ। ইতিমধ্যে এই হামলার মোকাবিলায় আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স-সহ একাধিক দেশকে পাশে পেয়েছে ইসরায়েল। 

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা হয়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর। ইরানি ড্রোনগুলি আকাশপথেই গুলি করে নামানো হচ্ছে। ইসরায়েলকে পাল্টা হুঁশিয়ারিও দিয়েছে ইরান। তারা জানিয়েছে, ইসরায়েলের সমর্থনে যে সব দেশ অস্ত্র ধরবে, ইরান তাদের উপরেও হামলা করতে প্রস্তুত।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্ককে কনস্যুলেটে বোমা হামলা চালায় ইসরায়েল। তারই জবাব হিসাবে রবিবার ইরানের এই হামলা চালিয়েছে। এ ঘটনার পর ভারত সরাসরি কোনো পক্ষ নেয়নি। পশ্চিম এশিয়ায় শান্তির দাবি জানিয়েছে।

আরো পড়ুন: 

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App