×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

ইরানের হামলার পর বাইডেনকে নেতানিয়াহুর ফোন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৪, ০৯:৪১ এএম

ইরানের হামলার পর বাইডেনকে নেতানিয়াহুর ফোন

ছবি: সংগৃহীত

ইসরায়েলে প্রথমবারের মতো সরাসরি হামলা শুরু করেছে ইরান। ইসরায়েলে চালানো এ নজিরবিহীন সামরিক অভিযানের নাম দিয়েছে 'ট্রু প্রমিস' অর্থাৎ সত্য প্রতিশ্রুতি। আর এই ট্রু প্রমিস শুরু করার পর দিশেহারা হয়ে পড়েছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল। 

হামলার শুরুর পরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ফোন করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর: আল-জাজিরার।

ইরানের হামলার পর এটাই দুই নেতার প্রথম ফোনালাপ। এসময় বাইডেন নেতানিয়াহুকে পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

এদিকে, ইসরাইলের একটি মানবাধিকার গ্রুপ গাজায় যুদ্ধবিরতির দাবি জানিয়েছে। ডেমোক্রেসি ফর দ্যা আরব ওয়ার্ল্ড নাউ (ডন) যুক্তরাষ্ট্রকে এ অঞ্চলে যুদ্ধের উসকানি বন্ধের দাবি জানিয়েছে। 

ডন বলছে, গোটা মধ্যপ্রচ্যকে অশান্ত করছে যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসনের উচিৎ ইরায়েলকে গাজায় হামলা চালানোর উস্কানি না দিয়ে এখনই কূটনৈতিকভাবে ও আলোচনার মাধ্যমে এ যুদ্ধ বন্ধ করা।

সম্প্রতি সিরিয়ার রাজধানীতে ইরানি কনস্যুলেটে হামলার জবাবে রবিবার (১৪ এপ্রিল) ভোর রাতে সরাসরি ইসরায়েলের ওপর এই হামলা শুরু করে তেহরান।

ইরানের নজিরবিহীন এই হামলায় ইসরায়েলজুড়ে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটছে। জেরুজালেম ও তেলআবিবসহ পুরো ইসরায়েলজুড়ে বাজছে বিমান হামলার সাইরেন।

এমন অবস্থায় ইসরায়েলি সামরিক বাহিনী উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের বোমা হামলার শেল্টারের কাছাকাছি থাকার নির্দেশ দিয়েছে।

আরো পড়ুন:

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App